×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

দিল্লি-সহ উত্তর ভারতের একাংশে শক্তিশালী ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৩

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৩৩
ভূমিকম্পের পরে বাড়ির বাইরে বেরিয়ে এসেছেন বাসিন্দারা। শ্রীনগরে।

ভূমিকম্পের পরে বাড়ির বাইরে বেরিয়ে এসেছেন বাসিন্দারা। শ্রীনগরে।
ছবি: সংগৃহীত।

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের বহু এলাকা। শুক্রবার রাত সাড়ে ১০টা নাগাদ উত্তর ভারতের একাংশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৩। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র তরফে জানানো হয়েছে, শুক্রবার রাত ১০টা ৩৪ মিনিটে ওই ভূমিকম্প হয়। কয়েক সেকেন্ডের জন্য তা স্থায়ী ছিল।

এসিএস সূত্রে খবর, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাজিকিস্তানে। যদিও ওই সংস্থা থেকে প্রথমে জানানো হয়েছিল যে পঞ্জাবের অমৃতসর থেকে ২১ কিলোমিটার দূরে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। ওই এলাকায় মাটি থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে এর উৎস বলেও প্রাথমিক ভাবে জানিয়েছে এনসিএস। একই সঙ্গে, প্রাথমিক ভাবে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.১ বলা হলেও পরে সেই তথ্য়ও সংশোধন করে জানানো হয় যে ওই মাত্রা ছিল ৬.৩।

Advertisement

ভূমিকম্পের জেরে বেশ কিছুক্ষণের জন্য আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। আতঙ্কিত দিল্লিবাসীরা নিজেদের ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন। একই চিত্র দেখা গিয়েছে পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীর-সহ উত্তর ভারতের বহু রাজ্যে। ভূমিকম্পের পর শুক্রবার রাতেই টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তিনি লিখেছেন, ‘দিল্লিতে ভূকম্পন অনূভূত হয়েছে। সকলের সুরক্ষার জন্য প্রার্থনা করি’।

Advertisement