Advertisement
০৬ মে ২০২৪
Assembly Election 2023

অভিযোগ মোদীর উদ্দেশে অবমাননাকর মন্তব্যের, কেজরীর দলকে নোটিস পাঠাল নির্বাচন কমিশন

শুক্রবার নির্বাচন কমিশনের দফতরে গিয়ে সমাজমাধ্যমে প্রকাশিত আপ নেতাদের বক্তৃতায় ভিডিয়ো ফুটেজ পেশ করে বিজেপির প্রতিনিধিদল অভিযোগ জানিয়েছিল, প্রধানমন্ত্রী বিরুদ্ধে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘অনৈতিক’ মন্তব্য করা হয়েছে।

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং অরবিন্দ কেজরীওয়াল।

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ২০:৫২
Share: Save:

বিজেপি অভিযোগ জানিয়েছিল, বিধানসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ‘অবমাননাকর’ মন্তব্য করা হয়েছে সমাজমাধ্যমে। তার জেরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ)-র কৈফিয়ত চেয়ে মঙ্গলবার নোটিস পাঠাল নির্বাচন কমিশন।

শুক্রবার নির্বাচন কমিশনের দফতরে গিয়ে সমাজমাধ্যমে প্রকাশিত আপ নেতাদের বক্তৃতার ভিডিয়ো ফুটেজ পেশ করে বিজেপির প্রতিনিধিদল অভিযোগ জানিয়েছিল, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘অনৈতিক’ মন্তব্য করা হয়েছে। তারই ভিত্তিতে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে কেজরীওয়ালের দলকে ওই শো-কজ় নোটিস পাঠানো হয়েছে বলে কমিশনের একটি সূত্র জানাচ্ছে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ বলছেন, অতীতে প্রতিপক্ষের নেতাদের সঙ্গে কুকথার প্রতিযোগিতায় না গিয়ে আবেগকেই ভোটের হাতিয়ার করতেন আপের প্রতিষ্ঠাতা এবং তাঁর সহযোগীরা। কিন্তু সাম্প্রতিক সময়ে একাধিক বার তাঁদের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের অভিযোগ উঠেছে। নির্বাচন কমিশনের কাছে কেজরীর দলের বিরুদ্ধে অভিযোগ জানাতে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী, বিজেপি জাতীয় মিডিয়া ইনচার্জ তথা রাজ্যসভার সাংসদ অনিল বালুনি এবং দলের নেতা ওম পাঠক। পুরী মঙ্গলবার বলেন, ‘‘আপের দলীয় এক্স হ্যান্ডলে প্রকাশিত একটি ভিডিয়ো এবং দু’টি পোস্ট আমরা কমিশনকে দিয়েছি। সেখানে দেশের নির্বাচিত সরকারের প্রধান সম্পর্কে অত্যন্ত অবমাননাকর মন্তব্য করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE