Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আইএসআইকে ব্রহ্মস মিসাইলের তথ্য পাচার! গ্রেফতার সংস্থার ইঞ্জিনিয়ার

উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখার প্রধান অসীম অরুণ জানিয়েছেন, নিশান্তের ব্যক্তিগত কম্পিউটার থেকে অত্যন্ত স্পর্শকাতর তথ্য মিলেছে। পাকিস্

সংবাদ সংস্থা
নাগপুর ০৮ অক্টোবর ২০১৮ ২১:৫৬
Save
Something isn't right! Please refresh.
ব্রহ্মস মিসাইলের তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার ইঞ্জিনয়ার। —ফাইল ছবি

ব্রহ্মস মিসাইলের তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার ইঞ্জিনয়ার। —ফাইল ছবি

Popup Close

ব্রহ্মস ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বা নকশা কি পাচার হয়ে গিয়েছে পাকিস্তানে? এই সন্দেহেই আইএসআই-এর কাছে গোপন তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার করা হল নাগপুরে ব্রহ্মস মিসাইল প্রকল্পে কর্মরত এক ইঞ্জিনিয়ারকে। সেনা গোয়েন্দা এবং উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র পুলিশ অভিযান চালিয়ে তাঁকে গ্রেফতার করে। নিশান্ত অগ্রবাল নামে ওই ইঞ্জিনয়ারের ব্যক্তিগত এবং অফিসের কম্পিউটার থেকে আইএসআই-যোগের একাধিক প্রমাণ মিলেছে বলে গোয়েন্দাদের দাবি। সেগুলি বাজেয়াপ্ত করা হয়েছে। তবে তাঁকে হানি ট্র্যাপে ফেলা হয়েছিল কি না, সেই বিষয়টিও খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখার প্রধান অসীম অরুণ জানিয়েছেন, নিশান্তের ব্যক্তিগত কম্পিউটার থেকে অত্যন্ত স্পর্শকাতর তথ্য মিলেছে। পাকিস্তানের একাধিক ফেসবুক আইডি-র ব্যক্তির সঙ্গে চ্যাট করার প্রমাণও পাওয়া গিয়েছে।

গত চার বছর ধরে নাগপুরে ব্রহ্মস এরোস্পেস প্রাইভেট লিমিটেড-এ কাজ করছিলেন নিশান্ত অগ্রবাল। তিনি কুরুক্ষেত্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং পাস করেন। গোল্ড মেডালিস্ট নিশান্ত শুধু পড়াশোনায় নয়, কর্মক্ষেত্রেও যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন। এ হেন মেধাবী ইঞ্জিনিয়ারের বিরুদ্ধেই পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এবং অন্যান্য দেশে ব্রহ্মস মিসাইলের প্রযুক্তি ও নকশার মতো অত্যন্ত গোপনীয় তথ্য পাচারের অভিযোগ উঠেছে। অভিযোগের প্রাথমিক তথ্যপ্রমাণ মেলার পরই তাঁকে গ্রেফতার করেছেন গোয়েন্দারা।

Advertisement

আরও পড়ুন: আগামী ১০ বছরেই ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী! রাষ্ট্রসংঘের জলবায়ু রিপোর্টে উদ্বেগ বিজ্ঞানীদের

তবে নিশান্ত কাজ করতেন মিসাইল ইন্টিগ্রেশন ফেসিলিটি বিভাগে যাঁদের দায়িত্ব মূলত বিভিন্ন অংশ একসঙ্গে জুড়ে পূর্ণাঙ্গ রূপ দেওয়া। তাই তদন্তকারী অফিসারদের একাংশ মনে করছেন, নিশান্তের হাতে স্পর্শকাতর বা গোপন তথ্য না-ও যেতে পারে। কিন্তু পাকিস্তানে তৈরি একাধিক ফেসবুক আইডি-র সঙ্গে চ্যাট করতেন নিশান্ত। তার মধ্যে একাধিক মহিলার নামে আইডি-ও রয়েছে। ফলে তাঁকে হানি ট্র্যাপের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দারা।

অন্য দিকে নিশান্তের সঙ্গেই কানপুরের ডিফেন্স অ্যান্ড রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর দুই বিজ্ঞানীও গোয়েন্দাদের সন্দেহের তালিকায় রয়েছেন। তাঁদের সম্পর্কেও তথ্য জোগাড়ের চেষ্টা চালাচ্ছেন সেনা গোয়েন্দারা।

আরও পড়ুন: হিন্দিভাষীদের উপরে হামলা, গুজরাত ছেড়ে পালাচ্ছেন শয়ে শয়ে মানুষ

ব্রহ্মস এরোস্পেস প্রাইভেট লিমিটেড ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীন ডিআরডিও এবং রাশিয়ার যৌথ প্রকল্প। ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মস্কোভা নদীর আদ্যক্ষর মিলিয়ে নাম হয় ব্রহ্মস। এখানেই তৈরি হয় বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্রুজ মিসাইল ব্রহ্মস। ভূমি, জাহাজ, ডুবোজাহাজ এবং বিমান— চার ক্ষেত্র থেকেই ছোড়া যায় ৩০০ কিলোমিটার দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র। ভারতীয় সেনার এ হেন অত্যন্ত শক্তিশালী যুদ্ধাস্ত্রের নকশা বা প্রযুক্তি পাচারের অভিযোগ এই প্রথম। স্বাভাবিক ভাবেই উদ্বেগ বেড়েছে সেনাবাহিনী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement