Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
COVID-19

Covid Vaccine: ছাড়পত্রের আবেদনই জানায়নি কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা, জানাল ইউরোপীয় ইউনিয়ন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও টিকাপ্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা কোভিশিল্ড নামে তৈরি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১০:২৬
Share: Save:

করোনা টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী ভারতীয় সংস্থা ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’-র তরফে এখনও পর্যন্ত ছাড়পত্রের কোনও আবেদন পায়নি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার ইইউ-র টিকা নিয়ন্ত্রক সংস্থা ‘ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি’ (ইএমএ) টুইটারেএ কথা জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্বর্তী দেশগুলিতে প্রবেশের জন্য যে টিকাগুলিকে ছাড়পত্র দেওয়া হয়েছে তার মধ্যে কোভিশিল্ড নেই। ইএমএ-র টুইটারে লেখা হয়েছে, ‘ইউরোপীয় ইউনিয়নের অনুমোদনের জন্য টিকা প্রস্তুতকারী সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে বাণিজ্যিক ছাড়পত্রের আবেদন জানাতে হয়। এ ক্ষেত্রে এখনও পর্যন্ত তা জমা দেওয়া হয়নি’।

ইইউ এই পর্যন্ত ছাড়পত্র দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসন-এর কোভিড প্রতিষেধককে। এ বাদ দিয়েও জার্মানির ‘কিওরভ্যাক’ এবং রাশিয়ার ‘স্পুটনিক ভি’, চিনের ‘সিনোভ্যাক’ নিয়ে আলোচনা চলছে। ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও টিকাপ্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকাই কোভিশিল্ড নামে তৈরি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। কিন্তু ইইউ অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ছাড়পত্র দিলেও কোভিশিল্ডকে না দেওয়ায় নানা প্রশ্ন উঠেছে।

সিরাম-কর্তা আদর পুনাওয়ালা কিছু দিন আগে জানিয়েছিলেন, সমস্যা দ্রুত মিটে যাবে। কিন্তু ইএমএ-র শুক্রবারের টুইট নতুন করে বিতর্ক উস্কে দিল বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই কেন্দ্রের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, ভারতের টিকায় ছাড়পত্র দেওয়া না হলে ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত টিকার শংসাপত্রও ভারতে গ্রহণযোগ্য হবে না। সে ক্ষেত্রে ইইউ দেশগুলির নাগরিকদের ভারতে যাতায়াতের উপর নানা বিধিনিষেধ বলবৎ করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.