Advertisement
১৯ মে ২০২৪
Ashok Chavan Quits Congress

এ বার কংগ্রেস ছাড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ! যোগ দেবেন বিজেপিতে?

সোমবার কংগ্রেসের সদস্যপদ ছেড়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ। তার পর মহারাষ্ট্রের স্পিকারের সঙ্গে দেখা করে ইস্তফাপত্র তুলে দেন মহারাষ্ট্রের ভোকার কেন্দ্রের বিধায়ক অশোক।

Ex Maharashtra Chief Minister Ashok Chavan Quits Congress

অশোক চহ্বাণ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩০
Share: Save:

লোকসভা ভোটের আগে ভাঙন অব্যাহত রইল কংগ্রেসে। এ বার দল ছাড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ। সোমবার সকালেই দলের প্রাথমিক সদস্যপদ ছেড়েছেন এই রাজনীতিক। তার পর মহারাষ্ট্রের স্পিকার রাহুন নারভেকরের সঙ্গে দেখা করে ইস্তফাপত্র তুলে দেন মহারাষ্ট্রের ভোকার কেন্দ্রের বিধায়ক অশোক।

সূত্রের খবর, অশোকের সঙ্গে বিজেপির প্রাথমিক কথাবার্তা হয়ে গিয়েছে। সব কিছু ঠিক থাকলে বিজেপির সমর্থনে মহারাষ্ট্র থেকে রাজ্যসভায় যেতে চলেছেন তিনি। ওই সূত্রের খবর, অশোকের সঙ্গে অন্তত ১০-১২ জন কং‌গ্রেস বিধায়কও শিবির বদল করতে পারেন। প্রসঙ্গত, গত মাসেই প্রাক্তন কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনায় যোগ দিয়েছিলেন। কিছু দিন আগেই কংগ্রেস ছেড়ে অজিত পওয়ারের নেতৃত্বাধীন শিবসেনায় যোগ দেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী বাবা সিদ্দিকি।

২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন অশোক। তাঁর বাবা শঙ্কররাও চহ্বাণও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন। মুখ্যমন্ত্রী ছাড়াও দলীয় সংগঠনে একাধিক গুরুত্বপূর্ণ পদে ছিলেন অশোক। মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদকও ছিলেন। কংগ্রেসের অন্দরের খবর, লোকসভায় প্রার্থী নির্বাচন নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলের সঙ্গে কিছু দিন ধরেই মতান্তর চলছিল অশোকের। সেই কারণেই তাঁর দলত্যাগ বলে মনে করছে কংগ্রেসের একাংশ। মহারাষ্ট্রের নান্দেড় অঞ্চলে প্রভাবশালী ছিলেন অশোক। তিনি দল ছাড়ায় লোকসভার আগে কংগ্রেসের ক্ষতিই হল বলে মনে করছে দলের ওই অংশটি।

রাজ্যের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস অশোকের বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা উস্কে দিয়ে বলেন, “আমি এখন শুধু একটা কথাই বলব, কংগ্রেসের বহু ভাল নেতা বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Maharashtra BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE