Advertisement
২৪ এপ্রিল ২০২৪
LDF

কেরলে ফিরছে বাম, বদল তামিলনাড়ুতে, অসমে এনডিএ-ই

জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, মোট ১৪০ আসনের কেরল বিধানসভায় সিপিএমের নেতৃত্বাধীন এলডিএফ ফের সরকার গড়তে পারে ৮৫টি আসন পেয়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ০৩:৫৯
Share: Save:

পাঁচ বছর অন্তর সরকার বদলের রেওয়াজ ভেঙে কেরলে বামেদেরই ক্ষমতায় ফেরার ইঙ্গিত দিল সি ভোটার-এবিপি আনন্দের জনমত সমীক্ষা। দক্ষিণ ভারতের অন্য দুই রাজ্যে তামিলনাড়ু ও পুদুচেরিতে অবশ্য সরকার বদলের ইঙ্গিত মিলছে সমীক্ষায়। আর অসমে এনডিএ-ই ক্ষমতায় ফিরতে পারে, বলছে সমীক্ষা। তবে তাদের আসন সংখ্যা কিছুটা কমার ইঙ্গিত রয়েছে।

জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, মোট ১৪০ আসনের কেরল বিধানসভায় সিপিএমের নেতৃত্বাধীন এলডিএফ ফের সরকার গড়তে পারে ৮৫টি আসন পেয়ে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ পেতে পারে ৫৩টি আসন। বিজেপির আসন এখন ওই রাজ্যে একটি, সমীক্ষায় সেই সংখ্যা পরিবর্তনের কোনও ইঙ্গিত নেই। করোনা এবং লকডাউনের সময়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়ে বাম সরকারের একগুচ্ছ পদক্ষেপ এবং রাজনৈতিক ভাবে বামেদের কর্মসূচি কেরলে পিনারাই বিজয়ন সরকারের প্রত্যাবর্তন ঘটাতে পারে বলে সিপিএমের আশা। সমীক্ষার ইঙ্গিতও তেমনই। কেরলে ব্যর্থ হলেও পাশের তামিলনাড়ুতে ১৬২টি আসন পেয়ে ইউপিএ জোটের ক্ষমতায় আসার ইঙ্গিত দিচ্ছে সমীক্ষা। সেখানে ডিএমকে-র সঙ্গে জোটে রয়েছে কংগ্রেস ও বামেরা। পুদুচেরিতে কংগ্রেস এবং ডিএমকে জোটের সরকারকে সামান্য ব্যবধানে (১৬-১৪) পিছনে ফেলে ক্ষমতায় আসতে পারে বিজেপি, এডিএমকে-র জোট। সমীক্ষা অনুযায়ী, অসমে পাঁচ বছর আগের ৮৬ থেকে কমে আসন ৭৭ হলেও সে রাজ্যে সরকার গড়তে পারে এনডিএ-ই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kerala Exit Polls LDF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE