×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

অক্সফোর্ডের পর ভারত বায়োটেকের টিকাতেও ছাড়পত্র বিশেষজ্ঞ প্যানেলের

নয়াদিল্লি
সংবাদ সংস্থা  ০২ জানুয়ারি ২০২১ ১৯:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার পর ভারত বায়োটেকের করোনা টিকাকে ছাড়পত্র দিল স্বাস্থ্য মন্ত্রকের তৈরি বিশেষজ্ঞ প্যানেল। সংবাদ সংস্থা সূত্রে এই খবর জানা গিয়েছে। তবে ছাড়পত্র দেওয়া হয়েছে ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগ’-এর জন্য। এখন অপেক্ষা চূড়ান্ত ছাড়পত্রের। চূড়ান্ত ছাড়পত্র দেবে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ‘ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া’ বা ডিসিজিআই। ডিসিজিআই-এর ছাড়পত্র পেলেই টিকার রাস্তা পরিস্কার হবে।

হায়দরাবাদের টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রথম থেকেই আশাপ্রদ ফল করেছিল। পরীক্ষামূলক প্রয়োগেও আশাজনক ফল দেখা গিয়েছিল। বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে তাই ‘নিয়ন্ত্রিত জরুরি ব্যবহার’-এর জন্য এই টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। শনিবার বিকেলে ডিজিসিআই-এর কাছে টিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জমা করেছে ভারত বায়োটেক। এ বার ডিসিজিআই-এর পক্ষ থেকে চূড়ান্ত ছাড়পত্র পেলেই দেশে জরুরি ক্ষেত্রে আপাতত ব্যবহার করা যাবে এই টিকা।

Advertisement



ভারত বায়োটেকের আবেদন বিশ্লেষণ করার সময় বিশেষজ্ঞ প্যানেল আলোচনা করে দেখেছে ভারত বায়োটেকের পক্ষ থেকে ক্লিনিক্যাল ট্রায়াল দেশে চলছে ২৫ হাজার ৮০০ জনের উপর। যার মধ্যে ২৩ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। রয়েছেন কো-মর্বিডিটি যুক্ত মানুষেরাও। যাঁদের উপর প্রয়োগ করে বোঝা গিয়েছে, এটি নিরাপদ। কিন্তু কতটা কার্যকর, সেটা সম্পূর্ণ বুঝতে আরও কিছুটা সময় লাগবে।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর শুক্রবার জানিয়েছিলেন, তিনটি টিকা এখনও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তৈরি প্যানেলের অনুমতির অপেক্ষায় রয়েছে। তার মধ্যে একটি কোভ্যাক্সিন, একটি ক্যাডিলার জাইকোভ-ডি অন্যটি রাশিয়ার স্পুটনিক-ভি।

আরও পড়ুন: আরটি-পিসিআর টেস্ট করাতেই হবে, ব্রিটেন ফেরতদের নির্দেশ কেন্দ্রের

আরও পড়ুন: ​গাজিয়াবাদে আত্মহত্যা কৃষকের, ২৬শে ট্র্যাক্টর র‌্যালির হুমকি

Advertisement