×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

লকডাউন ভাঙায় ঝিলের নোংরা পরিষ্কার করাল পুলিশ! সত্যি না মিথ্যে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ এপ্রিল ২০২০ ১৭:৩৯
ভাইরাল হওয়া সেই ছবি।

ভাইরাল হওয়া সেই ছবি।

কী ছড়িয়েছে?

একটি ছবি, যেখানে একদল মানুষকে কচুরিপানা পরিষ্কার করতে দেখা যাচ্ছে। ছবির বিবরণে লেখা, ‘‘কর্নাটক পুলিশ শাস্তি হিসেবে লকডাউন অমান্যকারীদের প্রকাশ্যে নোংরা পরিষ্কার করাচ্ছে। এই পদ্ধতিটি সমাজ ও ব্যক্তি বিশেষের জন্য বেশ কার্যকর।’’

কোথায় ছড়িয়েছে?

Advertisement

ফেসবুকে ছড়িয়ে পড়েছে ছবিটি। এর মধ্যে একটি পোস্ট প্রায় আড়াই হাজার বার শেয়ার হয়েছে। শুধু ফেসবুক শেয়ারই নয়, অনেক নিউজ পোর্টালও এই ছবি দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।



এই তথ্য কি সঠিক?

ছবিটি ভুয়ো নয়, তবে এই ছবি এখনকারও নয়। ছবিটি বেশ পুরনো।

সত্যি কী এবং আনন্দবাজার কী ভাবে তা যাচাই করল?

লকডাউন অমান্যকারীদের শাস্তি হিসেবে রাস্তাঘাট পরিষ্কার করিয়েছে বেঙ্গালুরু পুলিশ। কিন্তু ঝিল পরিষ্কার করানোর এই ঘটনা ঘটেনি। এই ছবিটি ২০১৭ সালের।



গুগল সার্চ করে দেখা যায় ছবিটি ২০১৭ সালের।

সে বার ২০ জন প্রযুক্তিকর্মী মিলে দক্ষিণ বেঙ্গালুরুর হালিমাভু ঝিল পরিষ্কার করেন। ‘বেঙ্গালুরু মিরর’ নামে এক ওয়েবসাইটে এই সংক্রান্ত প্রতিবেদন সে বছরের ৩ জুলাই ছবিটি প্রথম বার প্রকাশিত হয়। বছর দুয়েকের সেই ঘটনাকেই জুড়ে দেওয়া হচ্ছে লকডাউন পর্বের খবরের সঙ্গে।

হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটারে যা-ই দেখবেন, তা-ই বিশ্বাস করবেন না। শেয়ারও করে দেবেন না। বিশেষত এই আতঙ্কগ্রস্ত অবস্থায় তো তো নয়ই। এ ভাবেই ছড়িয়ে পড়ে ভুয়ো খবর। যাচাই করুন। কোনও খবর, তথ্য, ছবি বা ভিডিয়ো নিয়ে মনে সংশয় দেখা দিলে আমাদের জানান এই ঠিকানায় feedback@abpdigital.in



Tags:
Fact Checkতথ্যান্বেষী Karnataka Lockdown Bengaluru

Advertisement