Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফের পথে নেমে আন্দোলন কৃষকদের, শনিবার দেশ জুড়ে ৩ ঘণ্টার ‘চাক্কা জ্যাম’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ ফেব্রুয়ারি ২০২১ ২২:৩১
আন্দোলনে কৃষকরা।

আন্দোলনে কৃষকরা।
—ফাইল চিত্র

দিল্লিতে ট্র্যাক্টর র‌্যালির পর এ বার দেশ জুড়ে রাস্তা অবরোধের ডাক দিলেন কৃষক আন্দোলনের নেতারা। আগামী ৬ ফেব্রুয়ারি ৩ ঘণ্টার ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি ঘোষণা করলেন কৃষকদের সংগঠনগুলির যৌথ মঞ্চ সংযুক্ত কিসান মোর্চা। নতুন কর্মসূচি ঘোষণার পাশাপাশি সাধারণ বাজেটের সমালোচনাও করেছেন কৃষক নেতারা।

সোমবারই সংসদ ভবন অভিযানের কথা ছিল কৃষকদের। কিন্তু সেই কর্মসূচি বাতিল হয়েছে। তার পরেই সোমবার সন্ধ্যায় নতুন কর্মসূচি হিসেবে আগামী শনিবার দুপুর ১২টা থেকে বিকেল ৩টে পর্যন্ত ৩ ঘণ্টার ‘চাক্কা জ্যাম’-এর ঘোষণা করলেন কৃষক নেতারা। তাঁরা জানিয়েছেন, ওই সময় দেশের সর্বত্র জাতীয় সড়ক এবং হাইওয়ে গুলিতে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হবে।

দু’মাসেরও বেশি সময় ধরে দিল্লির একাধিক সীমানায় লাগাতার অবস্থান-আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রাজধানীর রাজপথে তাঁদের ট্র্যাক্টর র‌্যালিতে বিপুল অশান্তির সৃষ্টি হয়। লালকেল্লায় ঢুকে পড়ে আন্দোলনের পতাকা তোলা ঘিরেও বিতর্কের সৃষ্টি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এত দিন আন্দোলনকে সমর্থন করলেও ওই ঘটনার পর থেকে অনেকেই মুখ ফিরিয়েছেন কৃষকদের থেকে। তার পর নুতন এই কর্মসূচি কেন?

Advertisement

মূলত দিল্লির সিঙ্ঘু সীমানায় তাঁরা ধরনায় বসেছেন। কৃষক নেতাদের অভিযোগ, ওই এলাকায় ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে জল, বিদ্যুতের সংযোগও। পুলিশ-প্রশাসনের আধিকারিকরা প্রতিনিয়ত হেনস্থা করছেন বলেও তাঁদের অভিযোগ। এই সবের প্রতিবাদেই এই চাক্কা জ্যাম কর্মসূচি বলে জানিয়েছেন তাঁরা।

সোমবারই সংসদে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মোদী সরকারের দাবি, কৃষকদের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে এই বাজেট। কিন্তু আন্দোলনকারীদের অভিযোগ, বাজেটে তাঁদের জন্য কিছুই নেই। তাঁদের দাবিদাওয়াকে পাত্তাই দেওয়া হয়নি।

আরও পড়ুন

Advertisement