Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

হাঁফ ছাড়লেন সুরাপায়ীরা, কৃষি সেস চাপলেও দাম বাড়ছে না মদের

সংবাদসংস্থা
নয়াদিল্লি ০১ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৯
বাজেটে অ্যালকোহল জাতীয় পানীয়ে ১০০ শতাংশ কৃষি সেসের ঘোষণায় চমকে গিয়েছিলেন  সুরাপায়ীরা।

বাজেটে অ্যালকোহল জাতীয় পানীয়ে ১০০ শতাংশ কৃষি সেসের ঘোষণায় চমকে গিয়েছিলেন সুরাপায়ীরা।

লকডাউনে উদারহস্তে রাজকোষ ভরেছিলেন সুরাপ্রেমীরা, তবে কেন্দ্রীয় বাজেটে স্বস্তি মিলল। কৃষি সেস বসলেও বাজেটে এ বার দাম বাড়ছে না মদের। সোমবার বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অ্যালকোহল জাতীয় দ্রব্যের উপর ১০০ শতাংশ কৃষি সেস চাপানোর ঘোষণা করেন। তাতে একরকম চমকেই গিয়েছিলেন সুরাপ্রেমীরা। পরে বিশেষজ্ঞরা আশ্বস্ত করে জানালেন দাম বাড়ছে না মদের। কারণ একদিকে যেমন ১০০ শতাংশ কৃষি সেস আরোপ করা হয়েছে, তেমনই অন্যদিকে কমিয়ে দেওয়া হয়েছে মদের সাধারণ আমদানি শুল্কও। ফলে হরে দরে সেই একই থাকছে মদের দাম।

সোমবার ব্র্যান্ডি, বুর্বোঁ, হুইস্কি, স্কচ জাতীয় অ্যালকোহলজাত পণ্যের উপর ১০০ শতাংশ কৃষি সেস আরোপ করা হয়েছে নতুন বাজেটে। মদের পাশাপাশি শস্যজাত বিভিন্ন অ্যালকোহলবিহীন পানীয় যেমন সাইডার, পেরি, মিড, শেকের উপরেও ১০০ শতাংশ কৃষি সেস চাপানো হয়। তবে উভয় ক্ষেত্রেই নতুন চাপানো সেস দামে প্রভাব ফেলছে না। তার কারণ এর আগে মদে ১৫০ শতাংশ সাধারণ আমদানি শুল্ক আরোপ করা হয়েছিল। সোমবারের বাজেটে তা কমিয়ে আনা হয়েছে ৫০ শতাংশে। এর সঙ্গে ১০০ শতাংশ কৃষি সেস চাপানোয় মদের দামের উপর আরোপিত শুল্ক সেই ১৫০ শতাংশেই ঠেকল।

বিষয়টি নিয়ে স্পষ্ট বিবৃতি দেওয়া হয়েছে অর্থমন্ত্রকের তরফেও। অর্থমন্ত্রক জানিয়েছে, ‘নতুন আরোপ করা কৃষি পরিকাঠামো এবং উন্নয়ন সেস যাতে মদের দামের উপর বোঝা হয়ে না দাঁড়ায় সে জন্যই পণ্যের উপর সাধারণ আমদানি শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে। এই সেস কৃষি ক্ষেত্রের পরিকাঠামোর উন্নয়নে ব্যবহার করা হবে’।

Advertisement

আরও পড়ুন

Advertisement