Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

২৫ হাজার কোটি টাকায় ৬৭৫ কিমি রাস্তার ঘোষণা বাজেটে, ভোটের বাংলায় দৌড় শুরু বিজেপি-র

নিজস্ব প্রতিবেদন
০১ ফেব্রুয়ারি ২০২১ ১৩:২৮
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যের মানুষের মন জিততে মরিয়া বিজেপি। বাংলাকে ‘পাখির চোখ’ করে সেই লক্ষ্যে এগনোর যে একটা চেষ্টা কেন্দ্রীয় বাজেটে দেখা যাবে, সেটাই ছিল প্রত্যাশিত। হলও তাই। রেল, সড়ক-সহ বাংলার জন্য একগুচ্ছ জনমুখী প্রকল্প ঘোষণা করল কেন্দ্র।

শুধু বাংলা নয়, এ রাজ্যের পাশাপাশি কেরল এবং তামিলনাড়ুকেও বাজেটের কেন্দ্রবিন্দুতে রাখার চেষ্টা করেছে কেন্দ্রের বিজেপি সরকার। এই ৩ রাজ্যে ভোটের রাস্তা আরও মসৃণ করতে বিজেপি যে রেলের পাশাপাশি এই রাস্তাকেই বেছে নেবে সেটাও ছিল প্রত্যাশিত।

বাংলার উন্নয়নকেই হাতিয়ার করে এ বার নির্বাচনের লক্ষ্যে এগোচ্ছে বিজেপি। ক্ষমতায় এলে উন্নয়নই যে তাদের লক্ষ্য হবে, এ রাজ্যে বার বার সফরে এসে সে ইঙ্গিতও দিয়েছেন দলের শীর্ষ নেতারা। সেই আশ্বাসকে আরও মজবুত করার লক্ষ্যে বাজেটে বাংলার জন্য হাত উপুড় করে দিল বিজেপি। বাজেটে সড়ক উন্নয়নের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ৬৭৫ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে ভোটের বাংলায়। তার মধ্যে রয়েছে কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত রাস্তা সংস্কারের বিষয়টি।

Advertisement

সড়ক উন্নয়নের পাশাপাশি দেশে সরকারি গণপরিবহণ ব্যবস্থার জন্য ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সড়ক পরিবহণ মন্ত্রককে ১.১৮ লক্ষ কোটি টাকা দেওয়ার কথাও ঘোষণা করেছে কেন্দ্র।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


বাংলা যেমন বিজেপি-র লক্ষ্য, তাদের সেই লক্ষ্যের তালিকায় পিছিয়ে নেই তামিলনাড়ু এবং কেরলও। ওই দুই রাজ্যেও বিধানসভা নির্বাচন। দক্ষিণের এই দুই রাজ্যে নিজেদের ভিত শক্ত করতে বাজেটে উদারহস্ত হয়েছে বিজেপি। তামিলনাড়়ুতে সাড়ে ৩ হাজার কিলোমিটার সড়ক নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ হাজার কোটি টাকা। অন্য দিকে কেরলেও ১,১০০ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ হাজার কোটি টাকা।

আরও পড়ুন

Advertisement