Advertisement
১১ মে ২০২৪
coronavirus

Covid-19: করোনা-যুদ্ধে কেরলের কৃষ্ণপ্রসাদ, তথ্যে ঠাসা ফেসবুক পেজের সাবস্ক্রাইবার ১ লক্ষ

সরকারি চাকুরে কৃষ্ণপ্রসাদের দাবি, ‘ওয়ান স্টপ ডেস্টিনেশন’ ফেসবুক পেজের জন্য চাকরিতে বিন্দুমাত্র ফাঁকি দেননি তিনি।

এনসি কৃষ্ণপ্রসাদ।

এনসি কৃষ্ণপ্রসাদ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ১৫:৫৮
Share: Save:

মাউসের একটি ক্লিকেই মিলবে দেশের যে কোনও প্রান্তের করোনা সম্পর্কিত নানা খবর। সংক্রমণ সংক্রান্ত নানা পরিসংখ্যানের পাশাপাশি ফেসবুক পেজটিতে রয়েছে কোভিড চিকিৎসা এবং টিকাকরণ সংক্রান্ত নানা জরুরি তথ্য। কেরলের যুবক এনসি কৃষ্ণপ্রসাদের ‘ওয়ান স্টপ ডেস্টিনেশন’ পেজ ইতিমধ্যেই পেয়েছে বিপুল জনপ্রিয়তা। সাবস্ক্রাইবারের সংখ্যা ১ লক্ষ পেরিয়ে গিয়েছে।

পরিসংখ্যান বলছে, এখন দেশে দৈনিক কোভিড-১৯ আক্রান্তের প্রায় অর্ধেকই কেরলের। ওনাম উৎসবের আবহে পরিস্থিতি আরও খারাপ হওয়ার ইঙ্গিতও দিয়েছেন অনেকেই। এই পরিস্থিতিতে অনেকেই তথ্য পেতে নির্ভর করছেন কৃষ্ণপ্রসাদের পেজের উপর। পেশায় সরকারি কর্মী ওই যুবক জানিয়েছেন, ২০২০-র এপ্রিলে অতিমারি পরিস্থিতির গোড়ায় শখ থেকেই তিনি ওই পেজটি চালু করেছিলেন। করোনা সংক্রান্ত নানা খবর সংগ্রহ করে সেখানে পোস্ট করতেন। পেজটি জনপ্রিয়তা পেতে শুরু করায় ধীরে ধীরে আরও নানা তথ্য-পরিসংখ্যান অন্তর্ভুক্ত করার কাজ শুরু করেন তিনি।

সেখানে চিকিৎসক থেকে অক্সিজেন, হাসপাতালের বেড থেকে ওষুধ— রাজ্যওয়াড়ি নানা তথ্য তুলে ধরা হয়েছে কৃষ্ণপ্রসাদের ফেসবুক পেজে। রয়েছে, জরুরি পরিষেবার তালিকাও। করোনা পরীক্ষা, অ্যাম্বুল্যান্স ও টিকার জন্য নাম নথিভুক্তি, হাসপাতালে বেডের জন্য যোগাযোগ, অক্সিজেন ও খাদ্য সরবরাহ, ব্লাড-প্লাজমার সংস্থান, ওষুধের দোকান, টেলি-মেডিসিন এমনকি, ভলান্টিয়ার পরিষেবা সংক্রান্ত তথ্যও রয়েছে পেজটিতে।

৪০ বছরের কৃষ্ণপ্রসাদের দাবি, ‘ওয়ান স্টপ ডেস্টিনেশন’-এর জন্য চাকরিতে কোনও ফাঁকি দেননি তিনি। রাত জেগে তথ্য সংগ্রহ, যাচাই করা এবং পোস্ট করার কাজ চালিয়ে যান। অফিস যাওয়া-আসার পথে পড়েন নানা মেডিক্যাল জার্নাল। সেগুলিতে প্রকাশিত কোভিড সংক্রান্ত নানা তথ্যও থাকে তাঁর পেজে। আর এক কাজে কৃষ্ণপ্রসাদকে নিয়মিত সাহায্য করেন তাঁর স্ত্রী। স্কুল শিক্ষিকার চাকরি সামলে নিয়ম করে করোনা-যুদ্ধে স্বামীকে সহযোগিতা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE