Advertisement
২৯ মে ২০২৪
Kerala

আদালতের দেওয়াল জুড়ে রঙবেরঙের ছবি, খেলনা! কেরলে প্রথম ‘শিশুবান্ধব’ কোর্টের যাত্রা শুরু

এই পারিবারিক আদালতের নাম দেওয়া হয়েছে ‘স্বপ্নকুড়ু’। কালিকট বিচার বিভাগ এবং কালিকট বার অ্যাসোসিয়েশনের যৌথ প্রচেষ্টায় শিশুদের মনের মতো করে সাজিয়ে তোলা হয়েছে আদালত চত্বর। কেরলে প্রথম।

কেরলে প্রথম শিশুবান্ধব আদালত।

কেরলে প্রথম শিশুবান্ধব আদালত। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
কোঝিকোড় শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১২:৪২
Share: Save:

পারিবারিক আদালতে শিশুদের উপযোগী পরিবেশ গড়ে তোলা হচ্ছে কেরলে। হাই কোর্টের নির্দেশেই এই উদ্যোগ। বুধবার সেই শিশুবান্ধব পারিবারিক আদালতের উদ্বোধন। কেরলে এই ধরনের আদালত এই প্রথম।

নতুন এই পারিবারিক আদালতের নাম দেওয়া হয়েছে ‘স্বপ্নকুড়ু’। কালিকট বিচার বিভাগ এবং কালিকট বার অ্যাসোসিয়েশনের যৌথ প্রচেষ্টায় শিশুদের মনের মতো করে সাজিয়ে তোলা হয়েছে আদালত চত্বর। বুধবার বেলা ১.৩০ নাগাদ বিচারক এস কৃষ্ণ কুমার কালিকট বার অ্যাসোসিয়েশন হলে এই আদালতের উদ্বোধন করবেন।

গত জুন মাসে কেরল হাই কোর্টের বিচারপতি এ মুস্তাক এবং বিচারপতি সিএস দিয়াসের ডিভিশন বেঞ্চ রাজ্যের পারিবারিক আদালতগুলির বেহাল দশা সম্পর্কে দুঃখপ্রকাশ করে। বলা হয়, ‘পারিবারিক আদালতগুলিতে হামেশাই দেখা যায়, শিশু এবং তাদের অভিভাবকরা ঘিঞ্জি চত্বরে ঘেঁষাঘেঁষি করে দাঁড়িয়ে আছেন। কখনও কখনও সারা দিন তাঁদের ও ভাবেই দাঁড়িয়ে থাকতে হয়। রাস্তাতেও বেরিয়ে দাঁড়াতে বাধ্য হন কেউ কেউ। শিশুদের মনে আদালতের এই চিত্র বিরূপ প্রভাব ফেলে।' বিচারপতিরা জানান, এতে দেশের বিচারব্যবস্থা সম্পর্কে শিশুরা আস্থা এবং আগ্রহ হারিয়ে ফেলতে পারে। তাই শিশুমনের উপযোগী করে তুলতে হবে আদালত চত্বর।

হাই কোর্টের এই পর্যবেক্ষণের পরেই শুরু হয় ‘স্বপ্নকুড়ু’ সাজানোর কাজ। কোর্টরুমের দেওয়াল জুড়ে আঁকা হয় রঙবেরঙের ছবি। ছবি এঁকে দেওয়াল সাজান শিল্পী সুনীল অশোকাপুরম এবং নিশা রবীন্দ্রন। শিশুমনকে আকর্ষণ করবে, এমন ছবিই আঁকা হয়েছে চার দিকে। এ ছাড়াও, ওই আদালতে রাখা হয়েছে বাচ্চাদের নানা রকম খেলনা। রয়েছে বসার জন্য সোফা। এমনকি, শিশুদের খেলাধূলার জন্যও আলাদা জায়গা রাখা হয়েছে ‘স্বপ্নকুড়ু’-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE