Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অনলাইন মিডিয়ার উপর নজরদারির কমিটি গড়ল কেন্দ্র

অনলাইন মিডিয়া ও নিউজ পোর্টালগুলির উপর নজরদারির জন্য বুধবার উচ্চক্ষমতাসম্পন্ন একটি নিয়ন্ত্রক কমিটি গড়ে দিলেন স্মৃতি। যার মাথায় রাখা হল কেন্দ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ এপ্রিল ২০১৮ ১৫:২৭
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

আচমকা কড়া হওয়ার পর সমালোচনার তোপের মুখে সুর নরম করেছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। কিন্তু একটা দিন কাটতে না কাটতেই ফের অনলাইন মিডিয়া ও নিউজ পোর্টালগুলির বিরুদ্ধে কোমর বেঁধে নেমে পড়ার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

অনলাইন মিডিয়া ও নিউজ পোর্টালগুলির উপর নজরদারির জন্য বুধবার উচ্চক্ষমতাসম্পন্ন একটি নিয়ন্ত্রক কমিটি গড়ে দিলেন স্মৃতি। যার মাথায় রাখা হল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিবকে।

‘ভুয়ো খবর’ রুখতে কী ভাবে অনলাইন মিডিয়া ও নিউজ পোর্টালগুলিকে নীতি-নিয়মের বেড়ি-বাঁধনে বেঁধে ফেলা যায়, তা নিয়ে আলোচনার পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রীর কাছে এ ব্যাপারে তাদের সুপারিশ জানাবে ওই কমিটি।

Advertisement

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিবকে মাথায় রেখে গড়া ওই নিয়ন্ত্রক কমিটির সদস্য সংখ্যা ১০। যার সদস্যদের মধ্যে রয়েছেন আরও ৪টি কেন্দ্রীয় মন্ত্রকের সচিবরা। স্বরাষ্ট্র, ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি, আইন এবং শিল্প নীতি ও বাস্তবায়ন মন্ত্রকের সচিবরা ছাড়াও ওই কমিটিতে রয়েছেন প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া, নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন ও ইন্ডিয়ান ব্রডকাস্টার ফেডারেশনের প্রতিনিধিরা।

আরও পড়ুন- সাংবাদিক-ঘর সরিয়ে ‘ক্রেশ’​

আরও পড়ুন- সক্রিয় খোদ মোদী, ভুয়ো খবর নিয়ে স্মৃতির নির্দেশ বাতিল​

সরকারি সূত্র জানাচ্ছে, খবর সম্প্রচারের ক্ষেত্রে সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলগুলিকে যে সব সরকারি নিয়মনীতি বাধ্যতামূলক ভাবে মেনে চলতে হয়, অনলাইন মিডিয়া ও নিউজ পোর্টালগুলির ক্ষেত্রেও তেমন নিয়মনীতি চালু করা যায় কি না আর সেগুলি কী কী হতে পারে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রীর গড়ে দেওয়া ওই নিয়ন্ত্রক কমিটিই তা চূড়ান্ত করবে।

আর তা করার জন্য অন্যান্য দেশে এ ব্যাপারে কী কী নিয়মকানুন চালু রয়েছে, তার মধ্যে কোনটি বেশি গ্রহণযোগ্য, সদ্যগঠিত কমিটি তাও খতিয়ে দেখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
IB Ministry Fake News Smriti Iraniস্মৃতি ইরানি
Something isn't right! Please refresh.

Advertisement