Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

২০২১-এ চারটি গ্রহণ, দু’টি দেখা যাবে ভারত থেকে, তবে আংশিক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ডিসেম্বর ২০২০ ১৫:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২০২১-এ চারটি গ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। যার মধ্যে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে চারটি গ্রহণের মধ্যে দুটো দেখতে পাবেন দেশবাসী। রবিবার এ কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের উজ্জয়িনীর জিওয়াজি অবজার্ভেটরি-র সুপার রাজেন্দ্র প্রকাশ গুপ্ত।

সংবাদ সংস্থা পিটিআই-কে রাজেন্দ্র জানিয়েছেন, প্রথম গ্রহণটি হবে ২৬ মে। সেটি চন্দ্রগ্রহণ। পশ্চিমবঙ্গ, উপকূলীয় ওড়িশা এবং উত্তর-পূর্বের রাজ্যগুলো থেকে আংশিক দেখা যাবে এই গ্রহণ। যাবে। তবে সিকিম থেকে দেখা যাবে না এই গ্রহণ। প্রথমে দেশের এই অংশগুলোতেই দেখা বলে জানিয়েছেন রাজেন্দ্রন।

ফের ১০ জুন সূর্যগ্রহণ হবে। তবে এই গ্রহণ ভারতে দেখা যাবে না। এই সময় চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝে আসবে। ফলে সূর্যের ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। তখন শুধু একটা বলয় দেখা যাবে। অনেকটা ‘রিং অব ফায়ার’-এর মতো।

পরবর্তী চন্দ্রগ্রহণ হবে ১৯ নভেম্বর। এই গ্রহণ আংশিক ভাবে দেখা যাবে ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু অংশ থেকে। তবে খুব অল্প সময়ের জন্য। এই সময় চাঁদের ৯৭.৯ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়বে।

এর পরের গ্রহণ দেখা যাবে ৪ ডিসেম্বর। সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে এটাও ভারত থেকে দেখা যাবে না বলে জানিয়েছেন রাজেন্দ্রন।

Advertisement

আরও পড়ুন

Advertisement