Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Assam - Meghalaya

আবার সীমানা বিবাদে অসম-মেঘালয়, ফসল কাটা ঘিরে অশান্তির জেরে মোতায়েন বাড়তি পুলিশ

পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও রাত পর্যন্ত এলাকায় উত্তেজনা রয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবর। অসম এবং মেঘালয়ের সীমানা প্রায় ৮৮৫ কিলোমিটার।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:০০
Share: Save:

আবার গোষ্ঠীহিংসার আঁচ উত্তর-পূর্বাঞ্চলে। মণিপুরের পরে এ বার অসম-মেঘালয় সীমানায়। কৃষিজমির ফসল কাটা নিয়ে বুধবার মেঘালয়ের জয়ন্তিয়া পাহাড় এবং অসমের সীমানাবর্তী লাপনগাপে দু’রাজ্যের বাসিন্দাদের মধ্যে বিবাদ বাধে। হয় সংঘর্ষও। উত্তেজনা ছড়িয়ে পড়ার খবর পেয়েই ছুটে যায় মেঘালয় পুলিশ। পৌঁছয় অসম পুলিশের বাহিনীও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও রাত পর্যন্ত এলাকায় উত্তেজনা রয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবর। অসম এবং মেঘালয়ের সীমানা প্রায় ৮৮৫ কিলোমিটার। পাহাড়ি এলাকায় বেশ কিছু স্থানে সীমানা চিহ্নিতকরণ নিয়ে দু’রাজ্যের বিরোধ রয়েছে। গত বছরের নভেম্বরে মণিপুরের খাসি পাহাড় লাগোয়া অসম সীমানায় দু’রাজ্যের বাসিন্দাদের সংঘর্ষ বেধেছিল। সেই ঘটনায় ছ’জন নিহত হয়েছিলেন।

ওই ঘটনার জেরে বেশ কিছুদিন অসম থেকে মেঘালয়ে ঢোকার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছিল। অসম ও মেঘালয়ের মধ্যে সীমানা বিতর্ক মেটাতে গত বছরের মার্চ মাসে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে প্রথম দফার চুক্তিতে সই করেছিলেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী, হিমন্ত বিশ্বশর্মা এবং কনরাড সাংমা। কিন্তু তার পরেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। চলতি বছরের মে মাসে হিমন্ত-কনরাডের বৈঠকের পরেও অন্তত ছ’টি স্থানে সীমানা নির্ধারণ নিয়ে অসম-মেঘালয় বিবাদ রয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE