Advertisement
০২ মে ২০২৪
Kashmir Snowfall

আবার তুষারপাত কাশ্মীরে, সাদা রঙের গুলমার্গ আর মাইনাস পাঁচ ডিগ্রির ভূস্বর্গে দ্বিগুণ মজায় পর্যটকেরা

ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকাল সাড়ে টায় গুলমার্গে তাপমাত্রা ছিল মাইনাস ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। ওই একই সময়ে পহেলগামে ০.২ ডিগ্রি সেলসিয়াস।

image of gulmarg

গুলমার্গে রবিবার সকালে নতুন করে তুষারপাত। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৯:২২
Share: Save:

যে দিকে চোখ যায়, শুধু সাদা আর সাদা। গুঁড়ো গুঁড়ো বরফের চাদরে মোড়া চারপাশ। রবিবার নতুন করে তুষারপাতের পর সেই দৃশ্যই চোখে পড়ল জম্মু ও কাশ্মীরের গুলমার্গে। উচ্ছ্বসিত পর্যটকেরা। তাঁরা জানালেন, অবশেষে অপেক্ষার অবসান হয়েছে।

এক দিকে পর্যটকদের মধ্যে যেমন উল্লাস ধরা পড়েছে, তেমনই উদ্বেগও বেড়েছে। পর্যটকদের একাংশের আশঙ্কা, তুষারপাতের কারণে আটকে যেতে পারে রাস্তা। এক পর্যটকের কথায়, ‘‘বেশি বরফ পড়লে কত দিন আটকে থাকতে হতে হবে, জানি না।’’

বরফ দেখার জন্য প্রতি বছর এই সময়ে জম্মু ও কাশ্মীরের গুলমার্গে হাজির হন পর্যটকেরা। নৈসর্গিক দৃশ্যের পাশাপাশি স্কিয়িং-সহ বিভিন্ন খেলাধুলোরও ব্যবস্থা থাকে এখানে। ২০২২ সালের ফেব্রুয়ারি গুলমার্গে একটি ইগলু ক্যাফে চালু করা হয়েছে। চলতি বছর স্থানীয় একটি সংস্থা একটি স্বচ্ছ স্ফটিক ইগলু রেস্তোরাঁ চালু করেছে। সে সবেও ভিড় জমিয়েছেন পর্যটকেরা। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকাল সাড়ে টায় গুলমার্গে তাপমাত্রা ছিল মাইনাস ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। ওই একই সময়ে পহেলগামে ০.২ ডিগ্রি সেলসিয়াস, বানিহালে ০.৬ ডিগ্রি সেলসিয়াস, জম্মুতে ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। রবিবার রাজধানী শ্রীনগরে সকালে তাপমাত্রা ছিল ১.৪ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kashmir Snowfall Gulmarg Snowfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE