×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

ইতিমধ্যেই ২০,০০০-এর বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে এই অ্যাডমিশন ফেয়ারে। শিক্ষার্থীরা ছাড়াও এই ফেয়ারের সঙ্গে যুক্ত হয়েছেন বহু অভিভাবক এবং শিক্ষকরাও।

ABP Education admission fair: কেরিয়ার থেকে কলেজের খোঁজ, গত এক দশকে এমন অ্যাডমিশন ফেয়ার সম্ভবত হয়নি

নিজস্ব প্রতিবেদন
২২ জুলাই ২০২১ ১৬:৫১
এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১

এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১

রেজাল্ট বেরিয়ে গিয়েছে। মাথায় ঘুরপাক খাচ্ছে কেরিয়ারের চিন্তা। সারাদিন ভয়, না জানি কী হয়, কী হয়! অতিমারির বাজারে সবকিছুই যেন গোলমেলে। স্কুলের শেষ দিনগুলো বন্ধু-বান্ধবীদের সঙ্গে একসঙ্গে না কাটানোর দুঃখ থেকে শুরু করে পাহাড়প্রমাণ কেরিয়ার গড়ার চিন্তা - শিক্ষার্থীদের মন খারাপ যেন শেষই হচ্ছে না। এই সময়ে দাঁড়িয়ে মন ভাল করার কেউ আছে কি?

আলবাৎ আছে! শিক্ষার্থীদের মাথা ব্যথা মানেই দেশের ভবিষ্যতের কপালে চিন্তার ভাঁজ। আর তাই এই মাথা ব্যথা সারাতে যেন অব্যর্থ বামের মতো হাজির এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার। কেরিয়ার থেকে দেশের সেরা কলেজের খোঁজ, যোগদান করা শিক্ষার্থীদের প্রত্যেকের সঙ্গে সরাসরি কথা বার্তা, কেরিয়ার সংক্রান্ত একগুচ্ছ ওয়েবিনার, দেশ-বিদেশের খ্যাতনামা অ্যাকাডেমিশিয়ান - কী নেই এখানে? গত এক দশকে বিশ্ব এমন ভার্চুয়াল অ্যাডমিশন ফেয়ার খুব কমই দেখেছে। অবশ্য এর নেপথ্যে অনেকগুলি কারণও রয়েছে। প্রথমত, এই অতিমারি পরিস্থিতিতে গোটা দুনিয়া যখন অনলাইনে সব থেকে সহজভাবে নিজের জন্য কেরিয়ারের সন্ধান করছে, ঠিক সেই সময়েই এবিপি এডুকেশন নিয়ে এসেছে এই অনলাইন অ্যাডমিশন ফেয়ার। যেহেতু এর সম্পূর্ণটাই অনলাইনের মাধ্যমে উপস্থাপিত করা হচ্ছে, সেহেতু যে কোনও স্থান থেকে, যে কোনও সময়ে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব বা মোবাইল ব্যবহার করেই শিক্ষার্থীরা এই ফেয়ারে উপস্থিত থাকতে পারছে।

কম খরচায় কোর্সের সন্ধান থেকে স্কলারশিপের খোঁজ, কিংবা আগামী সময়ের উঠতি কেরিয়ারের সন্ধান, সব কিছু রয়েছে এখানে। দেশ পেরিয়ে কেউ যদি বিদেশ কেরিয়ার তৈরি করতে চায়, রয়েছে তারও হদিশ। অ্যাডামাস ইউনিভার্সিটি, অমৃতা ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, মনিপাল অ্যাকাডেমি অব হাইয়ার এডুকেশন, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, টেকনো ইন্ডিয়া, ক্যালকাটা ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্য়ান্ড ম্যানেজমেন্ট, ইস্টার্ন ইনস্টিটিউট অব ইনটিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট, মানব রচনা ইউনিভার্সিটি, এমসিকেভি ইনস্টিটিউট অব টেকনোলজি, স্বামী বিবেকানন্দ ইউনিভার্সিটি, ওম দয়াল গ্রুপ অব ইনস্টিটিউশনস,ডঃ বিসি রায় ই়ঞ্জিনিয়ারিং কলেজ, বি.পি. পোদ্দার ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি সহ দেশের ২৫ টি সেরা ইউনিভার্সিটি এই অ্যাডমিশন ফেয়ারে অংশগ্রহণ করেছে। পরিসংখ্যান বলছে এই প্রতিটি ইনস্টিটিউট দেশের শিক্ষা জগতে বিভিন্ন ভাবে অবদান রেখেছে। এবং ইন্ডাস্ট্রির কথা বললে এই সমস্ত প্রতিষ্ঠান থেকে পাশ করা শিক্ষার্থীদের ৯০ শতাংশই দেশ-বিদেশের কোনও না কোনও বড় প্রতিষ্ঠানে কর্মরত। অর্থাৎ এই অ্যাডমিশন ফেয়ারে অংশ নিলে শিক্ষার্থীরা তাদের কেরিয়ারের বিভিন্ন নতুন দিক খুঁজে বের করতে পারবে। যা আখেরে তাদের ভবিষ্যতকেই উজ্জ্বল করবে।

Advertisement

এই পরিস্থিতিতে প্রত্যেক শিক্ষার্থীর পক্ষেই ঘর থেকে বেরিয়ে এই সমস্ত নামী কলেজগুলির সঙ্গে যোগাযোগ করা বেশ ঝক্কির কাজ। এই গোটা বিষয়টিকে সহজ করে দিয়েছে এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার। ভার্চুয়াল হেল্প ডেস্কের মাধ্যমে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কলেজের প্রতিনিধিদের সঙ্গে ফোন কল বা হোয়াটস অ্যাপ বা টেক্সট মেসেজের মাধ্যমে সরাসরি কথা বলতে পারছে। পাশাপাশি রয়েছে ইনস্টিটিউটগুলির ব্রোশিওর এবং ফর্ম ডাউনলোড করার সুবিধাও। যে সমস্ত শিক্ষার্থীর কলেজ বা ইউনিভার্সিটি পছন্দ হবে, তারা এই ফেয়ার থেকেই সরাসরি অ্যাডমিশনও নিয়ে নিচ্ছে। আর এই গোটা পদ্ধতিতে শিক্ষার্থীদের সাহায্য করার জন্য রয়েছে হেল্প ডেস্ক।

এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১

এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১


অতিমারির কারণে বর্তমানে শিক্ষার্ধীরা প্রত্যেকেই এমন কারোর সাহায্য় চাইছেন যাঁরা তাদেরকে কেরিয়ারের সঠিক পথ দেখাতে পারেন। তাই শুধুমাত্র নাম করা কলেজের খোঁজই নয়, শিক্ষার্থীদের কেরিয়ারের দিশা যাতে সঠিক দিকে যায়, তার জন্য একগুচ্ছ ওয়েবিনারের আয়োজন করেছে এবিপি এডুকেশন। ওয়েবিনারের বক্তা হিসেবে থাকছেন দেশ বিদেশের প্রখ্যাত, খ্যাতনামা ব্যক্তিত্বরা। যাঁরা নিজ নিজ বিষয়ে সাফল্যের শিখরে পৌঁছে গিয়েছেন। যেমন ওয়েবিনারের একটি সেশনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে উপস্থিত থাকছেন প্রখ্যাত সাংবাদিক বীর সাংঘবি। থাকবেন ইন্ড্রাস্ট্রির দিগ্গজ ব্যক্তিত্বরা। থাকতে পারেন বিভিন্ন রাজ্যের মন্ত্রীরাও। যাঁরা বর্তমানের শিক্ষা পরিস্থিতির সঙ্গে সঙ্গেই শিক্ষার্থীদের আগামীর কেরিয়ার সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবেন। মোট ১২টি ওয়েবিনারে উপস্থিত থাকছেন ৫০-রও বেশি বক্তা। ইঞ্জিনিয়ারিং থেকে ম্যানেজমেন্ট, ফিন্যান্স থেকে জার্নালিজম সমস্ত কিছুই থাকছে ওয়েবিনারের বিষয়ে।

ইতিমধ্যেই ২০,০০০-এর বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে এই অ্যাডমিশন ফেয়ারে। শিক্ষার্থীরা ছাড়াও এই ফেয়ারের সঙ্গে যুক্ত হয়েছেন বহু অভিভাবক এবং শিক্ষকরাও। সংখ্যাটা রোজই বেড়ে চলেছে। এখনও যদি রেজিস্ট্রেশন না করে থাকেন, তবে এখনই রেজিস্ট্রেশন করুন পাশের লিংকে ক্লিক করে - bit.ly/AdmFairPreviewAbpEd1

মনে রাখবেন সঠিক কেরিয়ারের বাছাই-ই একমাত্র প্রশ্বস্ত ও উজ্জ্বল করতে পারে ভবিষ্যতের রাস্তা। আর সঠিক কলেজ বা ইউনিভার্সিটিই সেই রাস্তা তৈরি করে দেয়। অতএব স্কুল ও কলেজের সন্ধিঃক্ষণে দাঁড়িয়ে নিজের জন্য সঠিক কেরিয়ার এবং কলেজ বাছাই অত্যন্ত জরুরি। অংশগ্রহণ করুন এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ারে এবং নিজের ভবিষ্যত গড়ার প্রথম পদক্ষেপ করুন।

Advertisement