Advertisement
০৫ মে ২০২৪
Gautam Adani

আদানির ভাঁড়ার থেকে ‘হাওয়া’ ৫৬ হাজার কোটি! খোয়ালেন বিশ্ব ধনী তালিকায় দ্বিতীয় স্থান, প্রথম দশে নেই অম্বানি

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির সম্পত্তির মূল্য একদিনে ৫৬,২৬২ কোটি টাকা কমেছে বলে জানিয়েছে ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স। শেয়ারের দামে আচমকা পতনেই বড় ক্ষতির মুখে ধনকুবের।

গৌতম আদানির  সম্পত্তিতে প্রভাব ফেলল শেয়ার বাজার।

গৌতম আদানির সম্পত্তিতে প্রভাব ফেলল শেয়ার বাজার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৯
Share: Save:

এক দিনে ৫৬ হাজার কোটি টাকা খোয়ালেন শিল্পপতি গৌতম আদানি। শেয়ার বাজারের সাম্প্রতিক পতনের জেরে আদানি গোষ্ঠীর চেয়ারম্যানের মোট সম্পত্তির বাজারদর নেমে দাঁড়াল ১১ লক্ষ কোটি টাকায়।

শেয়ার বাজারে গত এক সপ্তাহের পতনের জেরেই ভারতীয় ধনকুবের বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন বলে মনে করা হচ্ছে। তবে তার ফলে আরও একটি ক্ষতি স্বীকার করতে হয়েছে আদানিকে। এত বিশ্ব ধনী তালিকায় (ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের তৈরি) দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। সাম্প্রতিক ক্ষতির জেরে তিনি নিজের জায়গাটি হারিয়েছেন। এক নম্বরে থাকা ইলন মাস্কের পরেই ছিলেন গৌতম। এখন তাঁর জায়গাটি নিয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আদানি নেমে এসেছেন তৃতীয় স্থানে।

গত কয়েক দিন ধরেই নিম্নমুখী শেয়ার বাজার। সোমবার শেয়ারের সূচকের পতনের সেই ধারা বজায় রেখেই শেয়ারের দাম পড়েছে আদানি গোষ্ঠীর সাতটি সংস্থার। তবে শেয়ারের দাম পড়লেও আদানির ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ বেড়েছে এ বছর। উল্টো দিকে যে জেফ বেজোস বিলিওনেয়ার তালিকায় আদানির স্থানটি দখল করে বসেছেন, তাঁর ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ কমেছে।

শেয়ার বাজারে পতনের প্রভাবে ক্ষতিগ্রস্ত ভারতীয় ধনকুবের অবশ্য আদানি একা নন। তাঁর পাশাপাশি মুকেশ অম্বানীরও সম্পত্তির মূল্য কমেছে। ব্লুমবার্গের ধনকুবের তালিকার প্রথম ১০ থেকে ছিটকে গিয়েছেন অম্বানী। এর আগে ১০ নম্বরেই ছিলেন রিল্যায়েন্স গোষ্ঠীর প্রধান। সোমবারের পর ধনী তালিকায় ১১ নম্বরে জায়গা হয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE