Advertisement
২৩ জুলাই ২০২৪
Ghulam Nabi Azad

যাত্রা শুরু আজ়াদের দলের, রইল সংশয়

জম্মুর সাংবাদিক বৈঠকে আজ়াদের সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর অনুগামী হিসেবে পরিচিত জম্মু-কাশ্মীরের প্রাক্তন কংগ্রেস নেতা তারা চাঁদ, জি এম সারুরি, আর এস চিব।

প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদ।

প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদ। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩১
Share: Save:

প্রতীক্ষা শেষ করে জম্মু-কাশ্মীরে যাত্রা শুরু হল প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদের দল ‘ডেমোক্র্যাটিক আজ়াদ পার্টি’র। আজ জম্মুতে সাংবাদিক বৈঠকে নতুন দলের পতাকারও উদ্বোধন করেছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী আজ়াদ। দলের পতাকায় রয়েছে সর্ষে, সাদা ও গাঢ় নীল রং। আজ়াদের বক্তব্য, ‘‘দলের নামে আজ়াদ শব্দটির সঙ্গে আমার পদবির কোনও যোগ নেই। এই আজ়াদের অর্থ স্বাধীন। এই দলে কোনও একনায়কতন্ত্রের স্থান নেই।’’

জম্মুর সাংবাদিক বৈঠকে আজ়াদের সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর অনুগামী হিসেবে পরিচিত জম্মু-কাশ্মীরের প্রাক্তন কংগ্রেস নেতা তারা চাঁদ, জি এম সারুরি, আর এস চিব। রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা আজ়াদের কথায়, ‘‘সর্ষে রঙের মধ্যে রয়েছে বৈচিত্র ও সৃজনশীলতার ইঙ্গিত। ভারত ও জম্মু-কাশ্মীর বৈচিত্রে পূর্ণ। সাদা হল শান্তির প্রতীক। আমরা গান্ধীবাদী। শান্তির পথে চলব। গাঢ় নীলে আছে গভীরতার ইঙ্গিত। আমাদের গভীরতার প্রয়োজন।’’ আজ়াদ জানান, তাঁর দলে তৃণমূল স্তর থেকে নির্বাচন হবে। তাঁর কথায়, ‘‘কেউ আমাদের শত্রু নয়। সকলে প্রতিপক্ষ।’’ তাঁর দাবি, হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান তাঁর কাছে মানবহৃদয়ের চারটি প্রকোষ্ঠের মতো।

দলের ৫০ শতাংশ টিকিট তরুণ প্রজন্মের প্রতিনিধিদের দেওয়া হবে বলে জানিয়েছেন আজ়াদ। এর আগে কাশ্মীরে জনসভায় তিনি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানো যাবে না বলে মন্তব্য করেছেন বলে দাবি করেছিল সংবাদমাধ্যমের একাংশ। কিন্তু তাঁর দাবি, ‘‘আমি ঠিক ওই কথা বলিনি। কেউ যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বুঝিয়ে কেউ এ কাজ করতে পারেন তবে এটা হওয়া সম্ভব। স্পষ্ট জানাচ্ছি আমার তেমন প্রভাব নেই। তবে সুপ্রিম কোর্ট বিশেষ মর্যাদা লোপের বিরুদ্ধে আর্জি শুনতে রাজি হয়েছে। দেখা যাক আদালত কী সিদ্ধান্ত নেয়।’’

কাশ্মীরের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশের মতে, আজ়াদের মাধ্যমে বিজেপি জম্মু-কাশ্মীরে বড় রাজনৈতিক খেলা খেলতে চাইছে বলেই মনে করেন কাশ্মীরের বাসিন্দাদের বড় অংশ। তাঁদের মতে, আলতাফ বুখারির মতো অবস্থা হতে পারে আজ়াদের। ২০২০ সালের মার্চ মাসে আলতাফ বুখারি আপনি পার্টি তৈরি করেন। তাঁর পিছনেও কেন্দ্রের মদত রয়েছে দাবি করেন উপত্যকার রাজনীতিকেরা। এখন বারবার কেন্দ্রকেই আক্রমণ করছেন বুখারি।

প্রকাশ্যে মুখ না খুললেও ঘরোয়া আলোচনায় উপত্যকার রাজনীতিকদের দাবি, চন্দ্রভাগা ও পীর পঞ্জালে মুসলিম ভোট ভাগ করতে আজ়াদের দলকে ব্যবহারের চেষ্টা করতে পারে বিজেপি। অক্টোবরের গোড়ায় চন্দ্রভাগা উপত্যকা, পীর পঞ্জাল ও উত্তর কাশ্মীরে জনসভা করার কথা অমিত শাহের। তার পরে জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোটের দিশা স্পষ্ট হতে পারে বলে মত অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ghulam Nabi Azad Jammu Democratic Azad Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE