Advertisement
২৮ জানুয়ারি ২০২৩

মোদীর অস্বস্তি বাড়ালেন নবীনের বোন

কেন্দ্রীয় সরকারকে মুখের উপর এ কথা জানিয়ে ‘পদ্মশ্রী’ খেতাব প্রত্যাখ্যান করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বোন তথা মার্কিন প্রবাসী লেখিকা গীতা মেহতা।

লেখিকা গীতা মেহতা। —ফাইল চিত্র।

লেখিকা গীতা মেহতা। —ফাইল চিত্র।

নিজস্ব  সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ০১:০৬
Share: Save:

সামনেই লোকসভা ভোট। এই সময়টা জাতীয় পুরস্কার দেওয়া বা নেওয়ার জন্য আদর্শ নয়।

Advertisement

কেন্দ্রীয় সরকারকে মুখের উপর এ কথা জানিয়ে ‘পদ্মশ্রী’ খেতাব প্রত্যাখ্যান করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বোন তথা মার্কিন প্রবাসী লেখিকা গীতা মেহতা। একাধিক মার্কিন প্রেসিডেন্ট-এর জীবনীকার এই লেখিকাকে মোদী সরকার জানিয়েছিল যে, তাঁকে পদ্মশ্রী দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সবিনয়ে তা প্রত্যাখ্যান করে গীতা নিউইয়র্ক থেকে একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, “ভারত সরকার আমাকে পদ্মশ্রী পাওয়ার যোগ্য ভেবেছেন, তাতে নিজেকে সম্মানিত বোধ করছি। তবে অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, এই সম্মান আমার ফিরিয়ে দেওয়া উচিত। দেশে লোকসভা ভোট ঘনিয়ে এসেছে। এই খেতাব দেওয়ার সময়টা তাই ভুল বাছা হয়েছে। এর ফলে সরকার এবং আমার দু’পক্ষেরই বিড়ম্বনা তৈরি হতে পারে।”

গোটা বিষয়টি নিঃসন্দেহে নির্বাচনের আগে মোদী সরকারের কাছে ধাক্কা বলেই মনে করছেন রাজনীতির লোকজনেরা। গতকালই কেন্দ্রের ভারতরত্ন প্রদানের বিষয়টি নিয়ে কথা উঠতে শুরু করেছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি খতিয়ে দেখে কৌশলগত ভাবে এই পুরস্কারগুলি বেছে বেছে দেওয়া হয়েছে মোদী সরকার— এমন গুঞ্জন রাজধানীর রাজনৈতিক অন্দরমহলে। এই পুরস্কারের মোড়কে রাজনৈতিক অভিসন্ধি লুকিয়ে রয়েছে বলেও মনে করেছেন অনেকেই। তার মধ্যেই লেখিকা গীতা মেহতার বিবৃতি গোটা বিষয়টিকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে রাহুলকে এড়ালেন প্রধানমন্ত্রী

Advertisement

বিজু জনতা দল সংসদের ভিতরে এবং বাইরে সময়ে-অসময়ে মোদী সরকারের পাশে থেকেছে। নবীন পট্টনায়কের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সম্পর্কও যথেষ্ট ভাল। তাই তাঁর বোনের কাছ থেকে এহেন প্রতিক্রিয়া আশা করেননি মোদী, এমনটাই জানাচ্ছে রাজনৈতিক সূত্র। তাৎপর্যপূর্ণ ভাবে কিছু দিন আগেই প্রায় দেড়ঘণ্টা ধরে গীতা এবং তাঁর স্বামী সোনি মেহতার সঙ্গে বৈঠক করেন মোদী। সোনি মেহতা মার্কিন দেশের একজন খ্যাতনামা প্রকাশক। বারাক ওবামা, টনি ব্লেয়ার এবং ছ’জন নোবেল পুরস্কার বিজেতার জীবনীর প্রকাশক সোনি এবং গীতা প্রথমে ভেবেছিলেন নরেন্দ্র মোদী বোধহয় তাঁর নিজের কোনও বই বিদেশ থেকে প্রকাশ করতে আগ্রহী। সূত্রের খবর, সে সব তাঁদের কিছুই বলেননি মোদী। বরং রাজনৈতিক এবং অরাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে তিনি মেহতা দম্পতির সঙ্গে গল্পগুজবই করেছেন বলে সূত্রে প্রকাশ। তাঁকে যে ‘পদ্মশ্রী’ দেওয়ার কথা ভাবা হয়েছে, সে কথাও সে দিন গীতাকে জানাননি প্রধানমন্ত্রী।

রাজনৈতিক সূত্রের বক্তব্য, নবীনের বোনকে পুরস্কার দিয়ে বিজেডি-কে লোকসভা ভোটের আগে খুশি করতে চাইছিলেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। কিন্তু গোটা বিষয়টি কার্যত বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ালো প্রধানমন্ত্রীর সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.