Advertisement
১১ মে ২০২৪
Nitin Gadkadi

২০২৩-এর অক্টোবর থেকে গাড়িতে ছ’টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক, নয়া নিয়মের কথা জানালেন গডকড়ী

নিতিন জানিয়েছেন, প্রত্যেক যাত্রীর নিরাপত্তা সুনিশ্চিত করাই একমাত্র লক্ষ্য। টুইটারে লেখেন, ‘২০২৩-এর ১ অক্টোবর থেকে যাত্রিবাহী গাড়িতে অন্তত ছ’টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক হচ্ছে।’

গাড়িতে অন্তত ছ’টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক হতে চলেছে।

গাড়িতে অন্তত ছ’টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক হতে চলেছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৫
Share: Save:

গাড়িতে অন্তত ছ’টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক হওয়ার বিষয়টি পিছিয়ে গেল। ২০২২ নয়, ২০২৩-এর অক্টোবর থেকে দেশের সমস্ত যাত্রিবাহী গাড়িতে অন্তত ৬টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক বলে জানিয়ে দিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী।

নিতিন জানিয়েছেন, যে দামের গাড়িই হোক প্রতিটি যাত্রীর নিরাপত্তা সুনিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ্য। টুইটারে তিনি লেখেন, ‘২০২৩-এর ১ অক্টোবর থেকে যাত্রিবাহী গাড়িতে অন্তত ৬টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করা হয়েছে।’ পাশাপাশি এ কাজে কাঁচামাল সরবরাহে সমস্যার কথাও মেনে নিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আগে ঠিক হয়েছিল, এ বছরের অক্টোবরের গোড়া থেকেই ৮ জন বসতে পারেন এমন যাত্রিবাহী গাড়িতে অন্তত ৬টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করা হবে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সমস্ত যাত্রিবাহী গাড়িতেই অন্তত ৬টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করা হল, যদিও সে জন্য বাড়তি এক বছর সময় মঞ্জুর করেছে মন্ত্রক।

টাটা গোষ্ঠীর চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির পথ দুর্ঘটনায় মৃত্যু হয়। তদন্তে দেখা যায়, গাড়ি ঝড়ের বেগে ছুটলেও সিটবেল্ট লাগানো ছিল না সাইরাসের। তার পরই নড়েচড়ে বসে সরকার। সেপ্টেম্বরেই ঘোষণা হয়, গাড়িতে বসতে গেলে বাধ্যতামূলক ভাবে সিটবেল্ট পরতে হবে। আইন লঙ্ঘনে জরিমানার সংস্থানও রাখা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitin Gadkadi Airbag Car Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE