Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Chief Justice of India

নভেম্বরে অবসর, প্রধান বিচারপতিকে উত্তরসূরির নাম প্রস্তাব করার জন্য চিঠি কেন্দ্রের

এই আনুষ্ঠানিক প্রক্রিয়ায় দেশের আইন মন্ত্রী প্রধান বিচারপতির কাছে নতুন প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে চিঠি লেখেন। প্রধান বিচারপতি পাল্টা চিঠিতে পরবর্তী বিচারপতির নাম প্রস্তাব করেন।

দেশের প্রধান বিচারপতি এন উদয় উমেশ ললিত।

দেশের প্রধান বিচারপতি এন উদয় উমেশ ললিত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৮:৩৪
Share: Save:

সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতির নাম প্রস্তাব করার জন্য বর্তমান প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতকে অনুরোধ জানাল কেন্দ্রীয় সরকার। গত ২৭ অগস্ট শীর্ষ আদালতের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন ললিত। তাঁর ৭৪ দিনের কার্যকাল শেষ হবে আগামী ৮ নভেম্বর। প্রথামাফিক অবসরগ্রহণের আগে দেশের প্রধান বিচারপতি তাঁর উত্তরসূরির নাম প্রস্তাব করে যান। তবে, সচরাচর শীর্ষ আদালতের প্রবীণতম বিচারপতিই প্রধান বিচারপতির স্থলাভিষিক্ত হন। প্রবীণত্বের নিরিখে দেশের পরবর্তী প্রধান বিচারপতি হতে পারেন ডি ওয়াই চন্দ্রচূড়।

এই আনুষ্ঠানিক প্রক্রিয়ায় প্রথমে দেশের আইন মন্ত্রী প্রধান বিচারপতির কাছে নতুন প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে চিঠি লেখেন। প্রধান বিচারপতি পাল্টা চিঠিতে পরবর্তী প্রধান বিচারপতির নাম প্রস্তাব করেন।

প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বভার গ্রহণের আগে নিজের লক্ষ্য এবং উদ্দেশ্য স্পষ্ট করে দিয়েছিলেন বিচারপতি ললিত। জানিয়েছিলেন প্রধান বিচারপতি হিসেবে নিজের স্বল্পকালীন মেয়াদে তিনি মামলাগুলির তালিকাভুক্তি, জরুরি বিষয়গুলির দ্রুত নিষ্পত্তি এবং সাংবিধানিক বেঞ্চ গঠনের উপর জোর দিতে চান। ইতিমধ্যেই নিজের কার্যকালে দু’টি মামলায় সাংবিধানিক বেঞ্চ গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। উল্লেখযোগ্য ভাবে বিচারপতি ললিতের পূর্বসূরি বিচারপতি এন ভি রমণার ১৬ মাসের মেয়াদকালে সাংবিধানিক বেঞ্চ কোনও মামলার শুনানি করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chief Justice of India Justice UU Lalit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE