×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

মোদী-শাহের রাজ্যে ৬ শহরে পুরভোটে এগিয়ে বিজেপি-ই

সংবাদসংস্থা
আহমেদাবাদ ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১২:৫৫
৬টি শহরে এগিয়ে বিজেপিই।

৬টি শহরে এগিয়ে বিজেপিই।
ছবি—পিটিআই।

গুজরাতের ৬ শহরে পুরভোটের গণণা শুরু হয়েছে মঙ্গলবার। প্রথম ৩ ঘণ্টার প্রাথমিক প্রবণতা বলছে, মোদীর রাজ্যের মূল ছ’টি শহরে এগিয়ে রয়েছে বিজেপিই। কিছু কিছু এলাকায় আম আদমি পার্টি নিজের অস্তিত্ব জানান দিয়েছে ঠিকই। তবে কংগ্রেসের চিহ্ন খুঁজেই পাওয়া যাচ্ছে না সে ভাবে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আহমেদাবাদ, সুরাত, রাজকোট, ভদোদরা, ভাবনগর এবং জামনগরে ভোটের হিসেব বলছে, বিজেপি এগিয়ে রয়েছে ৪৬টি আসনে। আপ ১৮টিতে। কংগ্রেস ১০। আর মায়াবতীর বিএসপি আপাতত ৩টিতে।

রবিবার গুজরাতের ছ’টি পুরনিগমের ভোট ছিল। ১৪৪টি ওয়ার্ডের ৫৭৬টি আসনে ভোট হয়। তবে ভোট দেওয়ার হার ছিল বেশ কম। জামনগর এবং রাজকোট ছাড়া বাকি ৪ শহরে ভোটদাতাদের সংখ্যা ৫০ শতাংশও পেরোয়নি। ভোটারদের মোট সংখ্যার হিসেবে সবচেয়ে কম ভোট পড়েছে গুজরাতের রাজধানী আহমেদাবাদে। ৪২.৫১ শতাংশ ভোট পড়ে সেখানে।

Advertisement

এরই মধ্যে আহমেদাবাদের বস্ত্রাল প্যানেলের একটি আসন জিতেছে বিজেপি। আপ জিতেছে সুরাতের ৪ নম্বর ওয়ার্ডে। অন্য দিকে, জামনগরের ৬ নম্বর ওয়ার্ডের তিনটি আসনে এগিয়ে হয়েছে মায়াবতীর দল।

দু’টি দফায় পুর ভোট হচ্ছে গুজরাতে। প্রথম দফায় গত ২১ ফেব্রুয়ারি ভোট হয় গুজরাতের ছ’টি শহরের পুরনিগমে। দ্বিতীয় দফায় মোদীর রাজ্যের ৮১টি পুরসভা, ৩১টি জেলা পঞ্চায়েত এবং ২৩১টি তালুক পঞ্চায়েতের ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।

Advertisement