Advertisement
০৩ মে ২০২৪
Chandrayaan-4

কারখানা তৈরির আর্জি নিয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ মহিলা, পরিবর্তে মিলল চন্দ্রযানে চাঁদে পাঠানোর নিদান

হরিয়ানা সরকারের ‘জনসংবাদ’ কর্মসূচি উপলক্ষে হিসার জেলায় রয়েছেন খট্টর। ‘জনসংবাদ’ কর্মসূচিতে হরিয়ানার সাধারণ মানুষের সঙ্গে তাঁদের সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী।

Haryana CM ML Khattar says, will send you on chandrayaan-4 to a woman who plea to open factory

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হিসার শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৭
Share: Save:

কর্মসংস্থানের আর্জি নিয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের দ্বারস্থ হয়েছিলেন মহিলা। সেই মহিলাকেই চন্দ্রযান-৪-এ চাপিয়ে চাঁদে পাঠিয়ে দেওয়ার নিদান দিলেন খট্টর। হরিয়ানার মুখ্যমন্ত্রীর এ হেন মন্তব্যের পর তাঁর বিরুদ্ধে মানুষের অনুভূতি, আবেগ এবং অধিকার নিয়ে উপহাস করার অভিযোগ এনেছে বিরোধী কংগ্রেস শিবির।

হরিয়ানা সরকারের ‘জনসংবাদ’ কর্মসূচি উপলক্ষে হিসার জেলায় রয়েছেন খট্টর। ‘জনসংবাদ’ কর্মসূচিতে হরিয়ানার সাধারণ মানুষের সঙ্গে তাঁদের সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সেই কর্মসূচিতে যোগ দিতেই কুলানা গ্রামে গিয়েছিলেন খট্টর। সেখানে উপস্থিত এক মহিলা তাঁর গ্রাম ভাটোল জাটানে একটি কারখানা তৈরির আর্জি জানান হরিয়ানার মুখ্যমন্ত্রীকে। তাঁর যুক্তি ছিল, এই কারখানা তৈরি হলে আশপাশের অনেকগুলি গ্রামের মহিলাদের কর্মসংস্থান হবে। এর উত্তরে খট্টরকে বলতে শোনা যায়, ‘‘চাঁদে পরের বার চন্দ্রযান-৪ পাঠানো হবে। সেই মহাকাশযানে করে সেখানে পাঠিয়ে দেওয়া হবে। আপাতত বসে যাও।’’

পুরো ঘটনার একটি ভিডিয়োও সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োটি প্রকাশ্যে আসার পর বৃহস্পতিবার খট্টরকে তাঁর ‘চন্দ্রযান’ মন্তব্য নিয়ে আক্রমণ করেছে কংগ্রেস এবং আম আদমি পার্টি (আপ)। হরিয়ানার বিজেপি সরকারের বিরুদ্ধে নিন্দার সুর চড়িয়ে দু’দলের বেশ কয়েক জন নেতা ভিডিয়োটি সমাজমাধ্যমে শেয়ার করেছেন।

বর্ষীয়ান কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা ভিডিয়োটি পোস্ট করে ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে লিখেছেন, ‘‘নারীদের প্রতি অবজ্ঞা এবং অসম্মান করার রীতি শুধুমাত্র বিজেপি এবং আরএসএস-এর ডিএনএতে রয়েছে! ক্ষমতার অহংকারে হরিয়ানার বিজেপি মুখ্যমন্ত্রী নির্লজ্জভাবে একই নারীবিরোধী চিন্তাভাবনা প্রদর্শন করছেন।’’

হরিয়ানার সাধারণ মানুষ শীঘ্রই বিজেপি সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে গেরুয়া শিবিরকে ‘দিনে চাঁদ এবং তারা দেখাবে’ বলেও মন্তব্য করেছেন তিনি।

হরিয়ানার কংগ্রেস নেতা দীপেন্দ্র সিংহ হুডা এবং আপ নেতা অনুরাগ ঢান্ডাও খট্টরের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manohar Lal Khattar Haryana Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE