Advertisement
২৫ এপ্রিল ২০২৪
AAP

বিদ্বেষমূলক মন্তব্যে সুপ্রিম কোর্টেও স্বস্তি মিলল না আপ সাংসদের

সঞ্জয় সিংহ।

সঞ্জয় সিংহ।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ২২:১১
Share: Save:

বিদ্বেষমূলক মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে মামলা হয়েছিল নিম্ন আদালতে। কিন্তু সেই মামলায় সুপ্রিম কোর্টেও স্বস্তি পেলেন না আম আদমি পার্টি (আপ)-র সাংসদ সঞ্জয় সিংহ। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় যে মামলা হয়েছিল, মঙ্গলবার তাতে স্থগিতাগদেশ দিল না সুপ্রিম কোর্ট।

মাস ছয়েক আগে এক সাংবাদিক বৈঠকে ধর্ম সংক্রান্ত কিছু মন্তব্য করেছিলেন আপ-এর রাজ্যসভার সাংসদ সঞ্জয়। তিনি বলেছিলেন, ‘‘রাজ্যের মানুষ মনে করছেন কেন্দ্রে এক বিশেষ ধর্মের মানুষ সরকার চালাচ্ছে।’’ সঞ্জয়ের সেই মন্তব্যের পরেই উত্তরপ্রদেশের বিভিন্ন জেলায় একাধিক মামলা দায়ের হয় তাঁর বিরুদ্ধে। মামলা করেন মূলত বিজেপি কর্মী-সমর্থকেরাই। তাঁদের অভিযোগ ছিল, ওই মন্তব্য করে সমাজে হিংসা এবং বিদ্বেষ ছড়ানোর চেষ্টা করেছেন সঞ্জয়। এ ব্যাপারে জামিন অযোগ্য ধারায় একটি মামলাও দায়ের হয় আপ সাংসদের বিরুদ্ধে। তাতে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে পাল্টা আর্জি করেছিলেন তিনি। সুপ্রিম কোর্টে দুই বিচারপতির এক ডিভিশন বেঞ্চ মঙ্গলবার সেই আর্জি খারিজ করে দিয়েছে।

একই বিষয়ে লখনউয়ের ‘এমপি-এমএলএ কোর্ট’-এ একটি মামলা দায়ের হয়েছিল সঞ্জয়ের বিরুদ্ধে। সেই মামলা খারিজ করার আর্জি গত মাসেই ফিরিয়ে দেয় ইলাহাবাদ হাইকোর্ট। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে অন্য একটি মামলা করেন সঞ্জয়। মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি আর এস রেড্ডির বেঞ্চ জানিয়েছে, তাঁরা হাইকোর্টের রায় না জেনে এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেবেন না। তবে আপ সাংসদ যদি চান, তা হলে তিনি এই মামলায় আদালতে হাজিরা দেওয়া থেকে ‘নিষ্কৃতি’ চাইতে পারেন। আগামী সপ্তাহে এই মামলার পরবর্তী শুনানির দিন ঠিক হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Supreme Court AAP Hate speech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE