Advertisement
১৯ মে ২০২৪
Woman in Barefoot

জুতো কেনার টাকা নেই, রাস্তার গরম থেকে বাঁচাতে সন্তানদের পায়ে প্লাস্টিক পরিয়ে দিলেন মা!

সাংবাদিক ইনসাফ কুরেশির তোলা সেই ছবি ভাইরাল হতেই রুক্মিণীকে সাহায্যের জন্য অনেকেই আগ্রহ দেখিয়েছেন। কিন্তু কুরেশি নিজেই রুক্মিণী এবং তাঁর সন্তানদের জন্য জুতোর ব্যবস্থা করেন।

Woman with barefoot

তিন সন্তানকে নিয়ে এক মায়ের জীবন সংগ্রাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৬:১৪
Share: Save:

খাঁ খাঁ রোদে রাস্তা দিয়ে তিন সন্তানকে নিয়ে হেঁটে চলেছেন এক মা। কোলে এক কন্যাসন্তান। বয়স মেরেকেটে এক বছর। আর দুই সন্তান তাঁর হাত ধরে। পায়ে তাদের প্লাস্টিক জড়ানো। সমাজমাধ্যমে এই ছবিটি ভাইরাল হয়েছে।

তিন সন্তানকে নিয়ে এক মা প্রচণ্ড গরমে উত্তপ্ত পিচের রাস্তা দিয়ে হেঁটে চলেছেন। এক সাংবাদিক সেই দৃশ্য দেখেছিলেন। সেটি ক্যামেরাবন্দিও করেন। জানা গিয়েছে মহিলার নাম রুক্মিণী। মধ্যপ্রদেশের সিউপুরের রাস্তায় তিন সন্তানকে নিয়ে হাঁটছিলেন তিনি। প্রবল গরমে খালি পায়ে পিচের রাস্তা দিয়ে হেঁটে যেতে অনেকেই দুঃসাহস দেখান না। কিন্তু রুক্মিণী সেই দুঃসাহস দেখিয়েছেন। বলা ভাল, পরিস্থিতি তাঁকে বাধ্য করেছে এই দুঃসাহস দেখাতে।

সাংবাদিক ইনসাফ কুরেশির তোলা সেই ছবি ভাইরাল হতেই রুক্মিণীকে সাহায্যের জন্য অনেকেই আগ্রহ দেখিয়েছেন। কিন্তু কুরেশি নিজেই রুক্মিণী এবং তাঁর সন্তানদের জন্য জুতোর ব্যবস্থা করেন। রুক্মিণী সাহারিয়া সম্প্রদায়ের। তিনি জানিয়েছেন, স্বামী যক্ষ্মায় আক্রান্ত। ফলে সংসারের বোঝা টানতে হয় তাঁকেই। যখন যেমন কাজ পান, তখন সেটাই করেন। ছোট ছোট তিন সন্তানকে দেখার কেউ নেই। তাই তাঁদের সঙ্গে নিয়েই কাজের খোঁজে বেরোন প্রতি দিন।

প্রবল গরমে যেখানে পায়ে ফোস্কা পড়ার মতো পরিস্থিতি হয় রাস্তায়, সেই রাস্তা দিয়েই খালি পায়ে নিত্য দিন যাতায়াত করতে হয় রুক্মিণীকে। সন্তানদের যাতে সেই আঁচ সহ্য করতে না হয়, তাই তাঁদের পায়ে পরিয়ে দেন প্লাস্টিক। কুরেশির এই ছবি প্রশাসনের কাছেও পৌঁছয়। রাজ্যের মহিলা এবং শিশু উন্নয়ন দফতরের কাছেও পৌঁছয়। শিউপুরের জেলাশাসক শিবম বর্মা এক সংবাদমাধ্যমকে জানান, ওই পরিবার যাতে সমস্ত রকম সরকারি সুযোগ-সুবিধাগুলি পায়, তার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE