Advertisement
০২ মে ২০২৪
Potholes

গর্তপিছু লাখ টাকা জরিমানা! রাস্তা নিয়ে ঠিকাদারদের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী শিণ্ডের

নিজের পৈতৃক বাড়ি ঠাণেতে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। রাস্তা এবং নিকাশি ব্যবস্থা কেমন ওই পথ ধরে যাওয়ার সময় তা খতিয়েও দেখেন তিনি।

Potholes in Maharashtra

রাস্তায় গর্ত থাকলে তার দায় নিতে হবে ঠিকাদারদের। প্রয়োজনীয় পদক্ষেপ করা তাদের বিরুদ্ধে, হুঁশিয়ারি শিণ্ডের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৪:২৩
Share: Save:

রাস্তায় গর্ত থাকলেই এ বার জরিমান দিতে হবে ঠিকাদারদের। সোমবার এমনই হুঁশিয়ারি দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে। ঠাণেতে ১৩৪ কিলোমিটার নতুন রাস্তা তৈরি হচ্ছে। রাস্তায় যাতে কোনও গর্ত না থাকে এবং রাস্তার মান যাতে ভাল হয়, সে দিকটা বজায় রাখতেই ঠিকাদারদের বিরুদ্ধে ঠাণে পুরনিগমকে কড়া পদক্ষেপ করতে বলেছেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। তাঁর সেই নির্দেশের পরই, গর্তপিছু ঠিকাদারদের এক লক্ষ টাকা জরিমানা করার কথা ঘোষণা করেছে ঠাণে পুরনিগম।

নিজের পৈতৃক বাড়ি ঠাণেতে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। রাস্তা এবং নিকাশি ব্যবস্থা কেমন ওই পথ ধরে যাওয়ার সময় তা খতিয়েও দেখেন তিনি। রাজ্যের রাস্তাঘাট এবং নিকাশি ব্যবস্থার দুরাবস্থা দূর করতে কড়া উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, “ঠাণেতে ১৩৪ কিলোমিটার নতুন রাস্তা তৈরি হচ্ছে। বিভিন্ন পর্যায়ে সেই কাজ করা হবে। শুধু সময়ের মধ্যেই কাজ শেষ করা নয়, পাশাপাশি কাজের গুণমানের উপরও নজর দেওয়া হবে। নবনির্মিত রাস্তায় যদি কোনও প্রকার গর্ত পাওয়া যায়, তা হলে পুরনিগম সংশ্লিষ্ট ঠিকাদারকে জরিমানা করতে পারবে। গর্তপিছু এক লক্ষ টাকা করে জরিমানা করা হবে তাঁদের।” শিণ্ডে মনে করেন, যদি জরিমানার বিষয়টি চালু করা যায়, তা হলে কাজের গুণগত মান বাড়বে। ঠিকাদারেরাও নিজেদের কাজে ভাল ভাবে মনোনিবেশ করতে পারবেন। রাস্তার গুণগত মান পরীক্ষা করার জন্য আইআইটি-কেও দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিণ্ডে।

শুধু ঠিকাদার নয়, ওই কাজের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট সরকারি আধিকারিকদের উপরও নজর রাখা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “যদি বৃষ্টির সময় রাস্তা প্লাবিত হয়, সাধারণ মানুষ নাজেহাল হন, তা হলে সংশ্লিষ্ট আধিকারিককে তার দায় নিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potholes Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE