Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Health Ministry: ওমিক্রন: আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করল কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ নভেম্বর ২০২১ ১৫:০২


গ্রাফিক: সনৎ সিংহ

ভারতে আসা আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ১ ডিসেম্বর রাত ১২টা থেকে এই নির্দেশিকা কার্যকরী হবে বলে জানানো হয়েছে।

নির্দেশিকা অনুযায়ী, ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘ঝুঁকিতে থাকা দেশগুলি’ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা করাতে হবে। এই পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে তাঁকে নিভৃতবাসে যেতে হবে। তাঁর নিয়ম অনুযায়ী চিকিৎসা চলবে। নমুনায় জিনের সজ্জারীতিও পরীক্ষা করে দেখা হবে। বিমান ওঠার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করালেও, ভারতে নামার পরও পরীক্ষা করা হবে।

যে যাত্রীদের পরীক্ষার ফল নেগেটিভ হবে তাঁদেরও সাত দিন নিভৃতবাসে থাকতে হবে। আট দিনের মাথায় তাঁদের ফের কোভিড পরীক্ষা করানো হবে। ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের পাঁচ শতাংশকে টেস্ট করানো হবে।

Advertisement


গ্রাফিক: শৌভিক দেবনাথ



স্বাস্থ্যমন্ত্রক যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং, ইজরাইলকে ‘ঝুঁকিতে থাকা দেশ’ হিসাবে চিহ্নিত করেছে। ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) উদ্বেগ প্রকাশ করার পরই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য এই নির্দেশিকা জারি করেছে।

আরও পড়ুন

Advertisement