Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Heatwave

Heat wave: সোম থেকে দিল্লি-সহ উত্তরের বেশ কিছু রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা, সতর্ক করল হাওয়া অফিস

মৌসম ভবন জানিয়েছে, গত ১২২ বছরে এমন গরম পড়েনি দেশে। গত এপ্রিলে দেশের গড় তাপমাত্রা ছিল ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়াস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৯:০১
Share: Save:

ঝড়বৃষ্টি আর মেঘলা আকাশ রাজ্যে ক্ষণিকের শান্তি দিলেও তাপপ্রবাহ পরিস্থিতি ফিরতে চলেছে দেশের উত্তর ও উত্তর-পশ্চিম অংশে। মৌসম ভবন জানিয়েছে, সোমবার থেকেই তাপপ্রবাহ শুরু হবে দিল্লির কিছু অংশ, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে।

এর আগে সোমবার থেকে উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে মেঘলা আকাশ, ঝোড়ো হাওয়া এবং হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। রাজধানী দিল্লির কিছু অংশ, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, পূর্ব রাজস্থান এবং উত্তরপ্রদেশের কিছু অংশও ছিল তার মধ্যে। কেন্দ্রীয় আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই পরস্থিতি হয়তো সাময়িক শান্তি দেবে ওই রাজ্যের বাসিন্দাদের। তবে মেঘ কাটলে ফের তাপপ্রবাহের পরিস্থিতি শুরু হবে। অন্য দিকে, সোমবার থেকেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং পশ্চিম রাজস্থানে।

গত কয়েক সপ্তাহ ধরে উষ্ণতম গ্রীষ্মকাল প্রত্যক্ষ করছে ভারত। মৌসম ভবন জানিয়েছে, গত ১২২ বছরে এমন গরম পড়েনি দেশে। গত এপ্রিলে দেশের গড় তাপমাত্রা ছিল ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৭৩ সালে মধ্য ভারতের গড় তাপমাত্রা ৩৭.৭৫ ডিগ্রি ছুঁয়েছিল। দেশ জুড়ে দাবদাহের এই পরিস্থিতি নিয়ে সাধারণ মানুষকে আগেই সতর্ক করেছে আবহাওয়া দফতর। তবে মারাত্মক এই গরমের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন আবহবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave rainfall summer India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE