Advertisement
১৬ মে ২০২৪
2023 Nagaland Assembly Election

নাগাল্যান্ড বিধানসভায় প্রথম মহিলা! ইতিহাসে নাম লেখালেন হেকানি জাখালু

জাখালু রাজ্য রাজনীতিতে খুব একটা পরিচিত মুখ নন। পড়াশোনার কারণে দীর্ঘ দিন আমেরিকায় ছিলেন তিনি। দেশে ফিরে আইনকেই পেশা হিসাবে গ্রহণ করেন।

Hekani Jakhalu from BJPs ally NDPP becomes Nagaland’s first woman MLA

নাগাল্যান্ড বিধানসভায় প্রথম মহিলা হেকানি জাখালু! ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
কোহিমা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৬:১৫
Share: Save:

আর নারীবর্জিত রইল না নাগাল্যান্ড বিধানসভা। সে রাজ্যের ডিমাপুর-৩ কেন্দ্র থেকে জয়ী হয়ে রাজ্যের প্রথম মহিলা বিধায়ক হতে চলেছেন হেকানি জাখালু। এনডিপি প্রার্থী হিসাবে তিনি পরাস্ত করেছেন লোক জনশক্তি পার্টির অ্যাঝেটো ঝিমোমিকে। এনডিপির আর এক মহিলা প্রার্থী ওয়েস্টার্ন অঙ্গামি আসন থেকে এগিয়ে রয়েছেন। তিনি জিতলে মেঘালয় ২ জন মহিলা বিধায়ককে পাবে। মেঘালয় পূর্ণ রাজ্যের মর্যাদা পাওয়ার পর গত ৬০ বছরে একাধিক দল সেখানে শাসনক্ষমতায় এসেছে। কিন্তু মহিলা বিধায়ক সে রাজ্যে এই প্রথম।

জাখালু রাজ্য রাজনীতিতে খুব একটা পরিচিত মুখ নন। পড়াশোনার কারণে দীর্ঘ দিন আমেরিকায় ছিলেন তিনি। দেশে ফিরে আইনকেই পেশা হিসাবে গ্রহণ করেন। কোহিমায় স্বনামধন্য আইনজীবী হিসাবে পরিচিতি রয়েছে তাঁর। এনডিপিপি নেতা তথা রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী নেফিউ রিওয়ের আহ্বানে সাড়া দিয়েই সক্রিয় রাজনীতিতে নামেন জাখালু। এ বার কোর্টে সওয়াল জবাবের পাশাপাশি আইনপ্রণেতা হিসাবেও দেখা যাবে তাঁকে।

এনডিপিপি ২০১৮ সাল থেকে বিজেপির সঙ্গে জোট গড়ে লড়াই করছে। উত্তর-পূর্বের ছোট দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসতে বিজেপি যে ‘নেডা’ গঠন করছে, তারও সদস্য আঞ্চলিক এই দলটি। নির্বাচনের প্রাথমিক ফলাফল অনুযায়ী, আরও এক বার ক্ষমতায় আসতে চলেছে বিজেপি-এনডিপিপি এই জোটই। নাগাল্যান্ডে সরকার গঠনের সম্ভাবনা পরিষ্কার হয়ে যাওয়ার পরেই বিজেপির তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে বলা হয়েছে, তাঁর সুশাসনের জন্যই উত্তর-পূর্বের রাজ্যগুলিতে শান্তি এসেছে, উন্নয়ন হয়েছে। ত্রিপুরা এবং নাগাল্যান্ডের জয় নিয়ে মুখ খুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজুও। তাঁর মতে, উত্তর-পূর্ব ভারতের মতো পিছিয়ে পড়া এলাকায় পরিকাঠামো নির্মাণে বিপুল টাকা বিনিয়োগ করেছে কেন্দ্রের বিজেপি সরকার। উন্নয়নের সুফল পাওয়ার কারণেই মানুষ আবার বিজেপি জোটের পক্ষে আস্থা রেখেছে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2023 Nagaland Assembly Election BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE