Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

হার্ভার্ডে বক্তৃতা দিতে ডাক হেমন্তকে

হেমন্ত সোরেনকে আমন্ত্রণপত্রটি পাঠিয়েছেন হার্ভার্ড কেনেডি স্কুলের সিনিয়র ফেলো সূরজ ইয়েঙ্গরে।

 সংবাদ সংস্থা
রাঁচী ২৮ ডিসেম্বর ২০২০ ০৩:৪২
হেমন্ত সোরেন

হেমন্ত সোরেন

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বার্ষিক ‘ইন্ডিয়া কনফারেন্স’-এ বক্তৃতা দেবেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। আগামী ২০ ফেব্রুয়ারি তাঁর ওই বক্তৃতা দেওয়ার কথা। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দফতরের তরফে গত কাল টুইট করে এ খবর জানানো হয়েছে। ‘ইন্ডিয়া কনফারেন্স’-এর ১৮তম বার্ষিকসভায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বক্তৃতার মূল বিষয়, ‘ঝাড়খণ্ডে জনজাতির অধিকার, উন্নয়ন ও আদিবাসী কল্যাণ নীতি’।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দফতরের টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, ‘‘মুখ্যমন্ত্রীকে হার্ভার্ড ইন্ডিয়া কনফারেন্সে ২০২১ সালের ফ্রেব্রুয়ারিতে বক্তৃতা করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। তাঁকে এই সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।’’ টুইটটির সঙ্গে আমন্ত্রণ পত্রের ছবিও পোস্ট করা হয়েছে মুখ্যমন্ত্রীর দফতরের তরফে। ঝাড়খণ্ড জনজাতি অধ্যুষিত রাজ্য। স্বভাবতই সে কথা মনে রেখে হেমন্তকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁর বক্তৃতা শুধু জনজাতি উন্নয়ন ও কল্যাণের বিষয়েই সীমাবদ্ধ থাকবে না। তাঁর সরকার করোনা পরিস্থিতির মোকাবিলা কী ভাবে করেছে তা-ও হেমন্ত সবিস্তারে বলবেন বলে তাঁর দফতর সূত্রের খবর।

হেমন্ত সোরেনকে আমন্ত্রণপত্রটি পাঠিয়েছেন হার্ভার্ড কেনেডি স্কুলের সিনিয়র ফেলো সূরজ ইয়েঙ্গরে। তিনি লিখেছেন, ‘‘জনজাতির উন্নয়নে আপনি যে সব কর্মসূচি গ্রহণ করেছেন, তা আমাদের মতো অনেককে গর্বিত করেছে। আপনার অন্তর্দৃষ্টি ও প্রশাসনিক দক্ষতা বহু মানুষকে আশাবাদী করেছে, শক্তিশালী করেছে গণতন্ত্রকে।’’ আমেরিকায় ছাত্রছাত্রীদের পরিচালিত ‘ইন্ডিয়া কনফারেন্স’ বিশ্বের অন্যতম বড় আলোচনা চক্র। এই আলোচনায় সমকালীন ভারতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা, বিতর্ক হয়ে থাকে। রাজ্যের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা সূত্রের খবর, হেমন্ত সোরেন ‘ইন্ডিয়া কনফারেন্স’-এ আমন্ত্রণ পাওয়ায় দলীয় নেতৃত্ব যথেষ্ট খুশি। তাঁদের যুক্তি, জনজাতির উন্নয়নের লক্ষ্যে হেমন্ত সরকার বহু কর্মসূচি গ্রহণ করেছে। ওই কনফান্সের মাধ্যমে বিশ্বের দরবারে জনজাতি কল্যাণে গৃহীত পদক্ষেপগুলি এ বার তুলে ধরতে পারবেন হেমন্ত।

Advertisement

আরও পড়ুন

Advertisement