×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

উপেক্ষার মধ্যেই রেকর্ড ব্যবসা হ্যালের

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৪৩
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেছেন, রাফালের যন্ত্রাংশ তৈরির মতো পরিকাঠামো নেই দেশের সরকারি যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল)-এর। হ্যালের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়ও। এমন উপেক্ষার পরে পরেই নিজেদের আর্থিক খতিয়ান তুলে ধরল হ্যাল। শনিবার একটি বিবৃতি পেশ করে হ্যাল-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন জানিয়েছেন, ২০১৭-’১৮ অর্থবর্ষে রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে তাঁদের সংস্থা। ২০১৭-’১৮ অর্থবর্ষে হ্যাল ব্যবসা করেছে ১৮,২৮,৩৮৬ লক্ষ টাকা। সেখানে ২০১৬-’১৭ অর্থবর্ষে হ্যাল ব্যবসা করেছিল ১৭,৬০,৩৭৯ লক্ষ টাকা। আয়কর দিয়ে ২০১৭-’১৮ অর্থবর্ষে হ্যাল লাভ করেছে ২,০৭,০৪১ লক্ষ টাকা।

শুক্রবার বেঙ্গালুরুতে হ্যালের ৫৫তম বার্ষিক সভায় এই খতিয়ান তুলে ধরেন মাধবন। তিনি আরও জানিয়েছেন, সারা বছর ধরে হ্যাল তৈরি করেছে ৪০টি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার। তার মধ্যে রয়েছে, সুখোই-৩০ এমকেআই, এলসিএ তেজস, ডর্নিয়ের ডু-২২৮ বিমান এবং এএলএইচ ধ্রুব এবং চিতা হেলিকপ্টার। এ ছাড়া হ্যাল তৈরি করেছে ১০৫টি নতুন ইঞ্জিন। ২২০টি যুদ্ধবিমান, হেলিকপ্টার সংস্কার করেছে। মহাকাশ গবেষণার জন্য হ্যাল তৈরি করেছে ৫৫০টি ইঞ্জিন ১৪৬টি অ্যারো স্ট্রাকচার।

এই হ্যালের সঙ্গে চুক্তি না করে ফরাসি সংস্থা দাসো অনিল অম্বানীর রিলায়্যান্স সংস্থার সঙ্গে রাফাল চুক্তি করেছে। এই বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা। বির্তকের আগুন আরও বাড়িয়ে ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জানিয়েছেন, নরেন্দ্র মোদী সরকারই রিলায়্যান্স সংস্থার সঙ্গে চুক্তি করতে বলেছিল। কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, ব্যক্তিগত ভাবে কোটি কোটি ডলারের চুক্তি দেউলিয়া অনিল অম্বানীকে পাইয়ে দিয়েছেন মোদী। প্রধানমন্ত্রী দেশকে ঠকিয়েছেন। জবাবে বাবুল সুপ্রিয়ের দাবি, দাসো জানিয়েছিল, রাফাল তৈরি করতে তাদের ১০০ শ্রমঘণ্টা লাগবে। হ্যাল জানিয়েছিল তাদের লাগবে ২৫৭ শ্রমঘণ্টা। সেই কারণে হ্যালের সঙ্গে চুক্তি করেনি দাসো।

Advertisement


Tags:
Hindustan Aeronautics Limited HALহ্যালহিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড

Advertisement