Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Car Pollution

Pollution: দূষণের শংসাপত্র ছাড়া বেরোলে গাড়িমালিকদের ১০ হাজার পর্যন্ত জরিমানা, কী করে পাবেন তা?

রাস্তায় গাড়ি বার করলেই সঙ্গে রাখতে হবে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির বিমার কাগজপত্র। এবং অবশ্যই পিইউসি শংসাপত্র।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ২০:৫৪
Share: Save:

পেট্রল-ডিজেলচালিত চার চাকা হোক বা দু’চাকা, গাড়ি নিয়ে রাস্তায় বার হলেই সঙ্গে রাখতে হবে ড্রাইভিং লাইসেন্স-সহ বেশ কিছু কাগজপত্র। তার মধ্যে রয়েছে দূষণ-সংক্রান্ত শংসাপত্রও। গাড়িমালিকের সঙ্গে তা না থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। কী ভাবে তা পাবেন?

গাড়ির স্বাস্থ্য ভাল রয়েছে কি না, তা জানান দেয় দূষণ-সংক্রান্ত (পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি) শংসাপত্র। রাস্তায় বার হলেই যা সঙ্গে রাখাটা বাধ্যতামূলক। সঙ্গে রাখতে হবে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির বিমার কাগজপত্র। কী ভাবে পিইউসি শংসাপত্র পাওয়া যাবে তা জেনে নিন।

প্রথমত, সরকার স্বীকৃত যে কোনও দূষণ পরীক্ষাকেন্দ্রে নিয়ে যেতে হবে আপনার গাড়িটিকে। সেখানে গাড়িটি পরীক্ষা করা হবে। প্রথমে একটি কাঠির মতো যন্ত্র আপনার গাড়ির সাইলেন্সারের মধ্যে ঢুকিয়ে দেওয়া হবে। তার পর গাড়িটিকে স্টার্ট দিয়ে দেখা হবে তা থেকে নির্গত ধোঁয়ায় দূষণের মাত্রা কতটা রয়েছে।

দ্বিতীয় ধাপ: প্রথম পরীক্ষায় উতরে গেলে আপনার গাড়ির পিইউসি শংসাপত্র দেওয়া হবে। তবে এই শংসাপত্রটি অনলাইন থেকেও ডাউনলোড করতে পারেন।

তৃতীয় ধাপ: পরিবহণ সেবা (https://parivahan.gov.in) নামে কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইটে লগ ইন করুন। এ বারে ক্লিক করুন ‘পিইউসি সার্টিফিকেট’ লেখা ট্যাবে।

চতুর্থ ধাপ: আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং শ্যাসি নম্বরের শেষ পাঁচ সংখ্যাটি দিন। এর পর স্ক্রিনে একটি ‘ক্যাপচা কোড’ ফুটে উঠলে তা নির্দিষ্ট জায়গায় লিখুন।

পঞ্চম ধাপ: সমস্ত বিবরণ ভরার পর পিইউসি শংসাপত্রটি তৈরি কি না, তা দেখা যাবে আপনার স্ক্রিনে। ওই শংসাপত্রটি বৈধ হলে তা ডাউনলোড করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Pollution Air pollution Pollution Certificate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE