০৪ মে ২০২৪
school

DPS Durgapur: ছাত্র-ছাত্রীদের সাফল্যের দিকে যাত্রা

২০০৩ সালে ডিপিএস সোসাইটির তত্ত্বাবধানে অত্যাধুনিক শিক্ষা সম্প্রসারণের স্বপ্ন নিয়ে ওমদয়াল গ্রুপ ডিপিএস রুবি পার্কের দরজা খুলে দেয় শহরের সকল শিক্ষার্থীদের জন্য।

ডিপিএস দুর্গাপুর

ডিপিএস দুর্গাপুর

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৯:৫০
Share: Save:

সিবিএসসি অধিভুক্ত দিল্লি পাবলিক স্কুল দুর্গাপুরে + ২ সুবিধাসহ ছাত্র-ছাত্রীদের জন্য বিজ্ঞান ও বাণিজ্য উভয় বিভাগের উন্নত মানের শিক্ষার ব্যবস্থা আছে। ৫ একর জমির উপর অবস্থিত আকর্ষণীয় বিশাল ক্যাম্পাসসহ স্কুলটিতে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস রয়েছে।

২০০৩ সালে ডিপিএস সোসাইটির তত্ত্বাবধানে অত্যাধুনিক শিক্ষা সম্প্রসারণের স্বপ্ন নিয়ে ওমদয়াল গ্রুপ ডিপিএস রুবি পার্কের দরজা খুলে দেয় শহরের সকল শিক্ষার্থীদের জন্য। ২০১১ সালে এই একই স্বপ্নপূরণের উদ্দেশ্যে ডিপিএস দুর্গাপুরের পথ চলা শুরু হয়। তৈরি হয় সকল সুবিধাসহ একটি আধুনিক আবাসিক বিদ্যালয়। ফলে ঝাড়খণ্ড, বিহার, উড়িষ্যা এবং উত্তর-পূর্বের শিক্ষার্থীদের সামনে খুলে যায় একটি সুবর্ণ সুযোগ। স্কুলটিতে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য একটি নিরাপদ সুরক্ষিত অনুকূল পরিবেশে আধুনিক ছাত্রাবাসে হোস্টেলের সুবন্দোবস্ত রয়েছে। আমরা ওমদয়াল গ্রুপের অধীনে প্রায় ১১,০০০ ছাত্র-ছাত্রীদের নিয়ে শিক্ষাক্ষেত্রে নিয়ে এসেছি বৈপ্লবিক পরিবর্তন।

জীববিদ্যার ল্যাব

জীববিদ্যার ল্যাব

ওমদয়াল গ্রুপ একটি অনন্য সাধারণ শিক্ষা সম্প্রসারক গ্রুপ, যা সৃজনশীলতার সঙ্গে সঙ্গে শ্রেষ্ঠত্বের সমন্বয় ঘটায়। এখানে বিশেষ শৃঙ্খলার সঙ্গে গবেষণালব্ধ শিক্ষাগত অভিজ্ঞতা নিয়ে শিক্ষার্থীদের যুগোপযোগী প্রশিক্ষণ দেওয়া ও মূল্যায়ণ করা হয়। এটি শিক্ষার্থীদের নার্সারি থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষার দৃঢ় ভিত্তি প্রস্তুত করে এবং তাদের স্বতন্ত্র লক্ষ্য অর্জনে সক্ষম করে তোলে।

VMC (বিদ্যামন্দির) - এর মত স্বনামধন্য কোচিং ইনস্টিটিউট ওমদয়াল গ্রুপ দ্বারা পরিচালিত হয় এবং NEET, JEE এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কোচিং প্রদান করে।

অনলাইন ক্লাস চলছে

অনলাইন ক্লাস চলছে

আমাদের শিক্ষার্থীদের একটি উল্লেখযোগ্য সংখ্যক অংশ ভারতসহ বিদেশের কলেজগুলোতে ভর্তি হয়ে তাদের অধরা স্বপ্নকে সফল করেছে। প্রকৃতপক্ষে এই স্কুলের বহু প্রাক্তন ছাত্র আজ অনেক বিখ্যাত প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে প্রতিষ্ঠিত। কেউ কেউ ভারতের শীর্ষ ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল কলেজে স্থান পেয়েছে। ওমদয়াল গ্রুপের স্কুলগুলি যেমন ডিপিএস রুবি পার্ক ও ডিপিএস দুর্গাপুরের শিক্ষকমণ্ডলী শিক্ষার্থীদের কর্মজীবনে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য তাদের শিক্ষাগত সহায়তা, কৌশলগত পরিকল্পনা এবং পরামর্শ দিয়ে থাকেন। সারা বিশ্ব থেকে প্রশংসিত পেশাদারদের স্কুলে আমন্ত্রণ জানানো হয় শিক্ষার্থীদের উৎসাহিত করতে এবং তাদের পরবর্তী বিভিন্ন পেশাগত জীবন সম্পর্কে অবগত করাতে ও তাতে সাফল্য এনে দিতে।

ডিপিএস দুর্গাপুরের ছাত্রাবাস এই বিশ্বাসের দ্বারা পরিচালিত হয় যে, একটি সুস্থ শিশুর জন্য একটি ভালো স্কুল এবং যত্নশীল ভালোবাসাময় ঘরোয়া পরিবেশের নিখুঁত সমন্বয় প্রয়োজন। এই নিরাপদ এবং সুরক্ষিত ছাত্রাবাসটি শুধুমাত্র দক্ষতা বিকাশের জন্য ছাত্রদের উৎসাহিত করে না বরং তাদের সামগ্রিক মানসিক বিকাশে মনোযোগ দেয়।

মাঠে শিক্ষার্থীরা

মাঠে শিক্ষার্থীরা

প্রশিক্ষিত ও দক্ষ শিক্ষকমণ্ডলী শুধুমাত্র পাঠ্যপুস্তক থেকে নয় বরং দক্ষতা, অভিজ্ঞতা ও উপলব্ধি থেকে শিক্ষার্থীদের প্রতিটি পদক্ষেপে জ্ঞান অর্জনে সমৃদ্ধ করে তোলেন। যাতে তাদের শিক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মানসিক বিকাশ সম্ভব হয় ও পরবর্তী পেশাগত জীবনের জন্য তারা প্রস্তুত হতে পারে।

৫-একর পরিধি যুক্ত সুবিস্তৃত ক্যাম্পাস, তার পরিচ্ছন্ন, প্রশস্ত এবং উপযোগী পরিবেশ শিক্ষার্থীদের সার্বিক বিকাশে সহায়তা করে। স্কুলটিতে রয়েছে একটি শীততাপ নিয়ন্ত্রিত লাইব্রেরি, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীব বিদ্যা, এবং গণিতের জন্য অত্যাধুনিক ল্যাব। সঙ্গীত, নৃত্য, অঙ্কন, হস্তশিল্প এবং মার্শাল আর্ট শেখার যথাযথ সুবিধা। এছাড়াও রয়েছে আন্তর্জাতিক মানের ফ্লাডলাইট সহ কৃত্রিম ঘাসের ফুটবল মাঠ ও সমস্ত আবহাওয়ায় ব্যবহারের উপযোগী আচ্ছাদনসহ সুইমিং পুলের সুব্যবস্থা এবং অত্যাধুনিক সুযোগসুবিধাসম্পন্ন আভ্যন্তরীণ ক্রীড়া কেন্দ্র ও ব্যায়ামাগার।

ল্যাবে শিক্ষার্থীরা

ল্যাবে শিক্ষার্থীরা

মহামারী পরিস্থিতিতে, স্কুলটি সাফল্যের সঙ্গে সম্পূর্ণ কার্যকরী অনলাইন শ্রেণিকক্ষ ও অনলাইন শিক্ষা উপযোগী ক্লাসরুম নির্মাণ করেছে। যে কারণে এই কঠিন পরিস্থিতিতেও বাড়িতে বসে শিক্ষার্থীরা সফলভাবে পঠন-পাঠন সম্পূর্ণ করতে সক্ষম হয়েছে। প্রশিক্ষিত শিক্ষকমণ্ডলী এই ক্লাসগুলি চমৎকার দক্ষতার সঙ্গে পরিচালনা করেন। এই সময় পূর্বে সুষ্ঠভাবে অনলাইন ক্লাস গুলো পরিচালনা করার জন্য ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সহযোগিতা একান্ত তাৎপর্যপূর্ণ। এই অনলাইন প্লাটফর্মে শিক্ষার্থীদের কাছে পাঠক্রমকে আকর্ষণীয় এবং উৎসাহ পূর্ণ করে তোলার সমস্ত রকম প্রয়াস চালানো হচ্ছে। সফট্ওয়ার ইনস্টলেশনের মাধ্যমে, হাইব্রিড মোডকে আকর্ষণীয় করে ভার্চুয়াল ক্লাসরুম তৈরি করা হয়েছে যা শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে সংযোগ স্থাপন করেছে।

লাইব্রেরিতে শিক্ষার্থীরা

লাইব্রেরিতে শিক্ষার্থীরা

সর্বশেষ এবং অতি গুরুত্বপূর্ণ বিষয়টি হল এই যে, অন্ডাল বিমানবন্দরের নিকটবর্তী স্থানে অবস্থিত দুর্গাপুর শহরটি, রেল ও সড়ক পথে কলকাতার সঙ্গে সংযুক্ত এবং কলকাতা থেকে মাত্র ১৭২ কিলোমিটার দূরে অবস্থিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school dps Durgapur Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE