Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এ বার আধার কার্ডে আয়কর জমা দিলেই মিলবে নতুন প্যান কার্ড

স্বতঃপ্রণোদিত হয়ে আয়করদাতাদের নতুন প্যান কার্ড দেওয়ার ব্যবস্থা করবে আয়কর দপ্তর। এ বার কোনও কর্মকর্তাই পরিস্থিতির উপর নির্ভর করে কোনও ব্যক্তি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জুলাই ২০১৯ ১৯:৫৮
Save
Something isn't right! Please refresh.
বাজেটে আধার-প্যান কার্ড নিয়ে নতুন নিয়ম। ছবি: সাটারস্টক

বাজেটে আধার-প্যান কার্ড নিয়ে নতুন নিয়ম। ছবি: সাটারস্টক

Popup Close

আপনার কি প্যান কার্ড নেই? আয়কর জমা দেন আধার কার্ডের মাধ্যমে? তাহলে আর চিন্তার কোনও কারণ নেই, এ বার আয়কর দপ্তর থেকেই দেওয়া হবে নতুন প্যান কার্ড। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করে বলেন, আধার ও প্যান এ বার থেকে পরস্পর সংযুক্ত থাকবে এবং আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে যে কোনও একটি ব্যবহার করলেই চলবে। অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রেও প্যানের বদলে আধার নম্বর ব্যবহার করা যাবে।

স্বতঃপ্রণোদিত হয়ে আয়করদাতাদের নতুন প্যান কার্ড দেওয়ার ব্যবস্থা করবে আয়কর দপ্তর। এ বার কোনও কর্মকর্তাই পরিস্থিতির উপর নির্ভর করে কোনও ব্যক্তিকে প্যান কার্ড দিতে পারেন। আধার ও প্যান কার্ডের মধ্যে সংযুক্তিকরণের জন্য কোনও ব্যক্তিকে নতুন প্যান কার্ড দেওয়া হতে পারে, যদি তাদের কাছে আধার কার্ড থাকে।

আয়করে আধার কার্ডের ব্যবহারে অনেকের মনেই প্রশ্ন উঠেছে, তা হলে কি প্যান কার্ডের আর কোনও গুরুত্ব থাকবে না? এই বিষয়ে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের সভাপতি প্রমোদচন্দ্র মোদী বলেন, “এই ধারণা সম্পূর্ণ ভাবে ভুল। এই নতুন নিয়ম আনা হয়েছে কেবল মাত্র রিটার্ন জমার পদ্ধতিকে আরও সরলীকৃত করার লক্ষ্যে। দেশে প্যান কার্ডের তুলনায় আধার কার্ডের সংখ্যা বেশি। আরও ভাল ও সঠিক উপায়ে আয়কর আদায়ের জন্য এই ব্যবস্থা। যেখানে প্যান বা আধার যে কোনও একটি দ্বারা নায্য কর জমা দিতে পারবেন সাধারণ মানুষ”।

Advertisement

আরও পড়ুন: আয়করে তেমন কিছুই জুটল না মধ্যবিত্তের, শুধু ছাড়ের সীমা বাড়ল গৃহঋণের সুদে

তিনি আরও বলেন, আধার ও প্যানের সংযুক্তিকরণ আইনসম্মত। আয়কর আইনের ১৩৯ ধারা অনুযায়ী আয়কর অফিসার কোনও ব্যক্তির আর্থিক লেনদেনের হিসাব নিরীক্ষা করে স্বতঃপ্রবৃত্ত হয়ে নতুন প্যান কার্ড দিতে পারেন। এ ছাড়া ১৩৯এএ(২) ধারা অনুযায়ী সমস্ত প্যান কার্ড ও আধার কার্ডধারীকে তাঁর আধার নম্বর আয়কর দপ্তরে জমা দেওয়া বাধ্যতামূলক।

ইতিমধ্যেই আয়কর দপ্তর ও ইউআইডিএআই(ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া) তাদের তথ্যভান্ডার একসঙ্গে সংযুক্ত করেছে। এরফলে আয়কর কর্তারা অতি সহজেই দাতাদের প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন এবং সেই অনুযায়ী প্যান কার্ড দিতে সক্ষম হবেন। ভারতে ১২০ কোটি আধার নম্বর দেওয়া হয়েছে এবং প্যান নম্বরের সংখ্যা ৪১ কোটি। এরমধ্যে ২২কোটি প্যান নম্বর আধারের সঙ্গে লিংক করা হয়েছে।

বাকি ব্যক্তিদের মধ্য থেকে যাদের প্যান কার্ড থাকা উচিৎ বলে মনে করবেন, তারাই পাবেন এই নতুন নিয়মে প্যান কার্ড। এর জন্য আলাদা ভাবে কোনও আবেদন জানাতে হবেনা। আয়করে এই দুই পরিচয়পত্রের ব্যবহারের স্বপক্ষে বলা হয় যে, আয়কর জমা দিতে যেকোনও একটি বায়োমেট্রিক আইডি-ই যথেষ্ট।

আরও পড়ুন: সন্ত্রাসকে বৈধতা দেওয়ার অভিযোগ জানিয়ে কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জে প্রতিবাদ ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement