Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IAF's Tejas aircraft crash

রাজস্থানের জয়সলমেরে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান তেজস! প্রশিক্ষণ চলাকালীন দুর্ঘটনা

এএনআই জানিয়েছে, মঙ্গলবার প্রশিক্ষণ চলাকালীন দুর্ঘটনার কবলে পড়ে ভারতীয় বায়ুসেনার ‘লাইট কমব্যাট এয়ারক্রাফ্‌ট (এলসিএ)’ তেজস যুদ্ধবিমান। তবে চালক নিরাপদে বেরিয়ে আসেন।

বিধ্বস্ত ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান।

বিধ্বস্ত ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৫:১০
Share: Save:

রাজস্থানের জয়সলমেরে দুর্ঘটনার কবলে পড়ল ভারতীয় বিমানবাহিনীর তেজস যুদ্ধবিমান। জয়সলমেরের জওহরনগরের একটি পরিত্যক্ত এলাকায় সেটি ভেঙে পড়ে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে। চালক আহত হয়েছেন। তাঁকে ইতিমধ্যেই উদ্ধার করা হয়েছে বলেও সূত্রের খবর।

এএনআই জানিয়েছে, মঙ্গলবার প্রশিক্ষণ চলাকালীন দুর্ঘটনার কবলে পড়ে ভারতীয় বায়ুসেনার ‘লাইট কমব্যাট এয়ারক্রাফ্‌ট (এলসিএ)’ তেজস যুদ্ধবিমানটি। তবে চালক নিরাপদে বেরিয়ে আসেন। দুর্ঘটনার কারণ জানতে ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এই ঘটনার প্রতিক্রিয়া হিসাবে ভারতীয় বায়ুসেনা একটি বিবৃতিতে বলেছে, “ভারতীয় বায়ুসেনার একটি তেজস বিমান প্রশিক্ষণ চলাকালীন জয়সলমেরে দুর্ঘটনার সম্মুখীন হয়। পাইলট নিরাপদে বার হয়ে যান। দুর্ঘটনার কারণ জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।”

এই প্রথম দুর্ঘটনার কবলে পড়ল দেশীয় যুদ্ধবিমানটি। গত মাসের শুরুর দিকে, প্রশিক্ষণের সময় আইএএফের একটি হক যুদ্ধবিমান দুর্ঘটনার সম্মুখীন হয়। কলাইকুণ্ডা এয়ারফোর্স স্টেশনের কাছে ভেঙে পড়ে সেটি। তবে সেই ঘটনাতেও কোনও প্রাণহানি হয়নি। দু’জন বিমানচালকই নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছিলেন।

উল্লেখযোগ্য, তেজস ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের, ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান। এই যুদ্ধবিমান নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। তেজসের নৌ সংস্করণও রয়েছে। গত অক্টোবরে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নয়া প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিক ভাবে তুলে দেওয়া হয়েছিল বায়ুসেনার হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tejas Aircraft Clashes Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE