×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

করোনার নতুন স্ট্রেনের কালচার করে বিশ্বে অনন্য নজির ভারতের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জানুয়ারি ২০২১ ০৯:১৬
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

ব্রিটেনে মাথাচাড়া দেওয়া নোভেল করোনার নয়া প্রজাতির সফল কালচার করে নজির গড়ল ভারত। গোটা বিশ্বে ভারতই প্রথম দেশ, যারা এই কাজ সফল ভাবে করতে পেরেছে বলে দাবি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর। ব্রিটেনফেরত যাত্রীদের শরীর থেকে নমুনা সংগ্রহ করেই এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে তারা।

কোনও ভাইরাসকে রুখতে হলে তার নমুনা সংগ্রহ করেই প্রতিষেধকের কাজ এগোয়। সে ক্ষেত্রে গবেষণাগারে, নিয়ন্ত্রিত ভাবে ওই ভাইরাসের কোষ গঠনের কাজ চলে। তাকেই কালচার করা বলা হয়। এই কালচার সম্পূর্ণ হলে তবেই প্রতিষেধক তৈরির কাজ শুরু করা যায়। ডিসেম্বরের মাঝামাঝি সময় ব্রিটেনে করোনার নতুন প্রজাতির হদিশ মেলার পর অতি অল্প দিনেই সেই কাজ করে দেখাল ভারত। অর্থাৎ করোনার নয়া প্রজাতি প্রতিরোধী প্রতিষেধক তৈরির কাজে হাত লাগানো এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা।

শনিবার রাতে এই সাফল্যের কথা প্রকাশ্যে আনে আইসিএমআর। সংস্থার টুইটার হ্যান্ডলে লেখা হয়, ‘ব্রিটেনে মাথাচাড়া দেওয়া সার্স-কোভ-২ ভাইরাসের নয়া স্ট্রেনকে সফল ভাবে কালচার করতে পারল ভারত।’ পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে এই পরীক্ষা সম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর।

Advertisement

যদিও ভারতের আগে এই ভাইরাসের কালচার ব্রিটেনেও করা হয়েছে। তবে ভারতের ক্ষেত্রে সাফল্যের হার কিছুটা বেশি।

যদিও ভারতের আগে এই ভাইরাসের কালচার ব্রিটেনেও করা হয়েছে। তবে ভারতের ক্ষেত্রে সাফল্যের হার কিছুটা বেশি।

Advertisement