Advertisement
২০ এপ্রিল ২০২৪
Gujarat election 2022

মান গেল, গেল ‘মানি’ও! মোদীরাজ্যের ‘একপেশে’ ভোটে ৭৪ শতাংশ বিরোধী প্রার্থীর জামানত জব্দ

গুজরাতের ভোটে বিজেপি বাদে কংগ্রেস, আপ, বসপা প্রতিটি দলেরই বিপুল সংখ্যক প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। সব মিলিয়ে ৭৪ শতাংশ প্রার্থীই জামানত খুইয়েছেন এই নির্বাচনে।

গুজরাতের মোদী-‘ম্যাজিকে’ বিরোধীদের ভোটে বিপুল ধস।

গুজরাতের মোদী-‘ম্যাজিকে’ বিরোধীদের ভোটে বিপুল ধস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গান্ধীনগর শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৩:৩৮
Share: Save:

গুজরাত ভোটে বিপুল সাফল্য পেয়ে আরও এক বারের জন্য সে রাজ্যে ক্ষমতায় এসেছে বিজেপি। কিন্তু এর ফলে বিরোধী দলগুলির ভোটভাগ্য একেবারেই প্রসন্ন হয়নি। দেখা যাচ্ছে, সে রাজ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা সব বিরোধী দলের কারও না কারও জামানত বাজেয়াপ্ত হয়েছে। বিজেপি বাদে কংগ্রেস, আম আদমি পার্টি (আপ), বহুজন সমাজ পার্টি (বসপা) প্রতিটি দলেরই বিপুল সংখ্যক প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। সব মিলিয়ে, ৭৪ শতাংশ প্রার্থীই জামানত খুইয়েছেন এই নির্বাচনে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে এই খবর প্রকাশিত হয়েছে। মোদীরাজ্যের বিধানসভা নির্বাচনে বিভিন্ন দলের মোট ১,৬২১ জন প্রার্থী নির্বাচনে লড়েছিলেন। তাঁদের মধ্যে ১,২০০ জনের জামানত কেড়ে নিয়েছে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, মনোননয়পত্র জমা দেওয়ার সময় প্রতিটি প্রার্থীকে এককালীন কিছু টাকা নির্বাচন কমিশনের কাছে জমা রাখতে হয়। প্রার্থী যথেষ্ট সংখ্যক ভোট পেতে ব্যর্থ হলে ওই টাকাটি প্রার্থীকে ফেরত দেওয়া হয় না। কমিশনের বিধি অনুযায়ী প্রতিটি প্রার্থীকে তাঁর জামানত টেকানোর জন্য মোট বৈধ ভোটের এক-ষষ্ঠাংশ, অর্থাৎ ১৬.৬৭ শতাংশ ভোট পেতেই হবে। এই পরিমাণ ভোট পেতে কোনও প্রার্থী ব্যর্থ হলে তাঁর জামানত কেড়ে নেবে কমিশন। পরিসংখ্যান ঘেঁটে ওই প্রতিবেদন দেখিয়েছে, রাজ্যের ১৮২টি আসনের মধ্যে ১৮১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা আপ ১২৮টি আসনে জামানত খুইয়েছে। খুব একটা পিছিয়ে নেই কংগ্রেসও। ১৭৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে তারা ৪২টি আসনে জামানত খুইয়েছে। বসপা, এনসিপির মতো দলগুলি প্রায় সব আসনেই জামানত হারিয়েছে।

রাজ্যে আপ সরকার গঠন করবে বলে দাবি করেছিলেন অরবিন্দ কেজরীবাল। কিন্তু তাঁর দাবি এবং আপ-সমর্থকদের প্রত্যাশার ধারেকাছে যেতে পারেনি দলের ফলাফল। তবে নতুন মাঠে খেলতে নেমেও আপ ৫টি আসনে জয় পেয়েছে, ৩০টিরও বেশি আসনে দ্বিতীয় স্থানে থেকেছে, পেয়েছে প্রায় ১৩ শতাংশ ভোটও। কিন্তু রাজ্যের অধিকাংশ আসনেই বিজেপি প্রার্থীদের জয়ের ব্যবধান এতই বেশি যে, আপ প্রার্থীদের অধিকাংশ আসনে জামানত খোয়া গিয়েছে। ২০১৭ সালের নির্বাচনে ৭৭টি আসন পেয়ে বিজেপির স্নায়ুচাপ বাড়িয়ে দেওয়া কংগ্রেসের ভোট এ বার এতই কমেছে যে, ২৭ শতাংশ ভোট পেয়েও তারা ৪২টি আসনে জামানত খুইয়েছে। গুজরাতের বিদায়ী তথা ভাবী মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল তাঁর ঘাটলোদিয়া কেন্দ্রে ৮৩ শতাংশ ভোট পেয়েছেন। এই আসনে কংগ্রেস, আপ-সহ সব বিরোধী প্রার্থীর জামানত জব্দ হয়েছে। এই রকম প্রায় ২০-২২টি আসনে বিজেপি বাদে অন্য সব দলের প্রার্থী জামানত খুইয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat election 2022 Congress AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE