Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Hardeep Singh Puri: তেল-কূটনীতি বিষয়ে বিজেপির আস্থা হরদীপের অভিজ্ঞতায়

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৯ জুলাই ২০২১ ০৭:৫৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

তেলের দাম নিয়ে আন্তর্জাতিক কূটনীতিতে এ বার প্রাক্তন কূটনীতিবিদ হরদীপ সিংহ পুরীর অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে মোদী সরকার। গত কাল তাঁকে দেওয়া হয়েছে পেট্রোলিয়াম মন্ত্রকের পূর্ণমন্ত্রীর দায়িত্ব। এই সিদ্ধান্ত বর্তমান পরিস্থিতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক শিবির। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কোভিড সংক্রান্ত দৌত্যের কাজে প্রবল ব্যস্ত। তা ছাড়া আরও বিভিন্ন কাজের চাপ রয়েছে তাঁর। সরকারের প্রয়োজন ছিল এমন এক জনের, বিদেশনীতিতে যাঁর দক্ষতা রয়েছে। সদ্য প্রাক্তন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে দিয়ে এই কাজ সম্ভব হচ্ছিল না বলেই মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী দূত থাকার সুবাদে, তেল-কূটনীতি নিয়ে অভিজ্ঞতা রয়েছে পুরীর। সূত্রের খবর, অপরিশোধিত তেলের মারাত্মক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ইরান থেকেও ফের তেল আমদানি শুরু করার কথা ভাবা হচ্ছে। এই ক্ষে্ত্রে আমেরিকার নিষেধাজ্ঞাকে কী ভাবে অতিক্রম করা যায়, তা নিয়েও কৌশল রচনা
করা হচ্ছে।

ইতিমধ্যেই দেশে সর্বকালীন রেকর্ড গড়েছে তেলের দর। মোদী সরকার দেশে তেলের দাম বৃদ্ধির জন্য বিশ্ব বাজারে অশোধিত তেলের চড়া দরকেই দায়ী করেছে। কেন্দ্রের দাবি, তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেকের কাছে উৎপাদন বাড়িয়ে দাম কমানোর আর্জি জানালেও সাড়া মেলেনি তাতে।

Advertisement

আরও পড়ুন

Advertisement