×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

পুজোয় দিল্লি-কলকাতা ডবল ডেকার বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

সংবাদ সংস্থা
মুম্বই১৯ ডিসেম্বর ২০১৮ ১৩:৫২
ছবি: শাটারস্টক।

ছবি: শাটারস্টক।

উৎসবের মরসুম। বেড়েছে যাত্রীসংখ্যা। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। তাই এবার 'জাম্বো' বিমান ওড়ানোর সিদ্ধান্ত নিল এয়ার ইন্ডিয়া। শুধুমাত্র দিল্লি, কলকাতা এবং মুম্বই-ই এই পরিষেবা পাবে। তবে টানা একমাস নয়। দু'ফায় মোট ১৭ দিনের জন্য। প্রথম দফায়, ১৬ থেকে ২১ অক্টোবর পর্যন্ত মোট ছ'দিনের জন্য। আর দ্বিতীয় দফায় ১ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত ১১ দিনের জন্য।

ডবল ডেকার ৭৪৭ বোয়িং এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার অন্যতম বড় যাত্রীবাহী বিমান। চার ইঞ্জিন বিশিষ্ট এই বিমানটিতে মোট ৪২৩টি আসন রয়েছে। যার মধ্যে ফার্স্ট ক্লাসের জন্য বরাদ্দ ১২টি, বিজনেস ক্লাসের জন্য ২৬টি এবং ইকনমি ক্লাসের জন্য ৩৮৫টি। ভিভিআইপিদের বিদেশ বিদেশ সফরে সাধারণত ব্যবহার করা হয়। এ বছর বোয়িং ৭৪৭ বিমানের উড়ানের ৫০ বছর পূর্তি। এদিকে উৎসবও এসে পড়ল বলে। সেকথা মাথায় রেখে এবার সেটিকেই অভ্যন্তরীণ উড়ানের জন্য ব্যবহার করতে চলেছে রাষ্ট্রীয় বিমান সংস্থা। 

এয়ার ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, মোট দু'দফায় বিমানটি ওড়ানো হবে। নবরাত্রি ও দুর্গা পুজো উপলক্ষে প্রথম দফায় দিল্লি থেকে কলকাতা এবং দিল্লি থেকে মুম্বইয়ের  উদ্দেশ্যে দিনে একটি করে বিমান চালানো হবে।সর্বপ্রথম মুম্বইয়ের উদ্দেশ্যেই রওনা দেবে বিমানটি। সকাল ৭টায় দিল্লি ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দর থেকে রওনা দেবে।  মুম্বইয়ের ছত্রপতি শিবাজি বিমান বন্দরে নামবে ৯টা বেজে ১০ মিনিটে। মুম্বই থেকে ১০টা ৪০ মিনিটে ছাড়বে। দিল্লি পৌঁছবে ১২টা বেজে ৪৫ মিনিটে।

Advertisement

আরও পড়ুন: ফের ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম বাড়ল

আরও পড়ুন: ‘পুলিশ কাকু, বাবাকে গুলি কোরো না!’​

কলকাতার ক্ষেত্রে বিমানটি বিকেল ৪টে বেজে ৫৫ মিনিটে দিল্লি থেকে ছাড়বে। কলকাতা পৌঁছবে সন্ধে ৭টা বেজে ১০ মিনিটে। ফেরার পথে এআই-০২৩ হিসাবে ওই বিমানটি রাত ৮টা বেজে ৫০ মিনিটে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ছাড়বে। দিল্লি পৌঁছবে ১০টা বেজে ৫৫ মিনিটে।

দীপাবলি উপলক্ষে দ্বিতীয় দফায় ১১ দিনের জন্য বিমানটি ওড়ানো হবে। তবে সেক্ষেত্রে শুধু দিল্লি ও মুম্বইয়ের মধ্যেই পরিষেবা সীমিত থাকবে। ১ থেকে ১১ নভেম্বর পর্যন্ত ওই রুটে দিনে দু'টো করে বিমান ওড়ানো হবে।

Advertisement