Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Taliban: তালিবানের মুখোমুখি ভারত, আফগানিস্তানের  নয়া শাসকদের সঙ্গে  সম্পর্কের শৈত্য কি কাটবে  

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ অক্টোবর ২০২১ ১০:২১
আফগানিস্তানের নতুন শাসক তালিবদের প্রতিনিধিরা ইতিমধ্যেই মস্কোয় পৌঁছেছেন।

আফগানিস্তানের নতুন শাসক তালিবদের প্রতিনিধিরা ইতিমধ্যেই মস্কোয় পৌঁছেছেন।

মস্কোয় আজ, বুধবার তালিবানের মুখোমুখি হতে চলেছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বার তালিবানের সঙ্গে ভারতীয় প্রতিনিধিদের বৈঠক হতে চলেছে। তবে এই প্রথম ভারত-তালিবান আলোচনায় পৌরোহিত্য করবে অন্য কোনও দেশ।

আফগানিস্তানের নতুন তালিবান সরকারকে পূর্ণ মর্যাদা দিতে দীর্ঘ দিন ধরেই চেষ্টা করছে রাশিয়া। বুধবারও মস্কোয় এ বিষয়ে একটি বৈঠক ডেকেছে তারা। বৈঠকে আফগানিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তার পাশাপাশি, প্রতিবেশী দেশগুলির নিরাপত্তা, আফগানিস্তান থেকে অন্য দেশে সন্ত্রাস ছড়ানোর সম্ভাবনা, এমনকি আফগানিস্তানের নতুন সরকারকে দেশ শাসনে সাহায্য করা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা। ভারত–তালিবান দু’পক্ষকেই ওই বৈঠকে হাজির থাকতে আমন্ত্রণ জানিয়েছিল রাশিয়া। দু’পক্ষ রাজি হয়েছে। তবে ভারত এবং তালিবান ছাড়াও আরও ন’টি দেশের প্রতিনিধি থাকবেন মস্কোর ওই বৈঠকে। সভাপতিত্ব করবেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই লাভরোভ।

বুধবারই ভারতের বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব জেপি সিংহের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাশিয়ায় পৌঁছে গিয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকরা জানাচ্ছেন, মস্কোর বৈঠকের পাশাপাশি জেপি-র সঙ্গে তালিবান প্রতিনিধিদের পৃথক আলোচনা যাতে হয়, সে দিকে নজর থাকবে। আফগানিস্তানের নতুন শাসক তালিবদের প্রতিনিধিরা ইতিমধ্যেই মস্কোয় পৌঁছেছেন। তবে মস্কোর বৈঠকে দু’পক্ষই যোগ দিতে রাজি হওয়ায় রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, এ বার হয়তো ভারত-সহ অন্যান্য দেশের সঙ্গে নতুন আফগান শাসকদের কূটনৈতিক সম্পর্কের শৈত্য কাটবে।

প্রসঙ্গত, মঙ্গলবারও তালিবান নিয়ে বৈঠক বসেছিল মস্কো। আফগানিস্তান সরকার নিয়ে ওই বৈঠকে চিন এবং পাকিস্তান যোগ দিলেও আমেরিকা যোগ দেয়নি।

Advertisement

আরও পড়ুন

Advertisement