Advertisement
১৮ জুলাই ২০২৪
Oil Export

ইউরোপে এখন সবচেয়ে বেশি তেল রফতানি করছে ভারত! কেন বৃদ্ধি পেল দিল্লি নির্ভরতা?

বিশেষজ্ঞদের একাংশের অনুমান, এই ঘটনার প্রেক্ষাপট তৈরি করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধ শুরু হওয়ার পরেই রাশিয়া থেকে তেল কেনায় নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা এবং ইউরোপের অধিকাংশ দেশ।

India is now Europe’s largest supplier of refined fuels

তেলের জন্য কেন ভারত নির্ভর হল ইউরোপ? প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৫:০৩
Share: Save:

পরিশোধিত তেল কেনার ক্ষেত্রে ইউরোপের ভরসা এখন ভারত। সমীক্ষক সংস্থা কেপলারের পরিসংখ্যানে সম্প্রতি দেখা গিয়েছে, এখন ভারতই ইউরোপের দেশগুলিকে সবচেয়ে বেশি পরিশোধিত তেল সরবরাহ করছে। এত দিন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলিকে পরিশোধিত তেল সরবরাহের নিরিখে শীর্ষে ছিল সৌদি আরব। সম্প্রতি উপসাগরীয় এই দেশটিকে ছাপিয়ে গিয়েছে ভারত।

বিশেষজ্ঞদের একাংশের অনুমান, এই ঘটনার প্রেক্ষাপট তৈরি করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধ শুরু হওয়ার পরেই রাশিয়া থেকে তেল কেনায় নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা এবং ইউরোপের অধিকাংশ দেশ। অন্য দিকে তেল রফতানির পরিমাণ অব্যাহত রাখতে অশোধিত তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম যখন ক্রমশ ঊর্ধ্বমুখী, সে সময় পশ্চিমি দেশগুলির আপত্তি অগ্রাহ্য করেই রাশিয়া থেকে সস্তায় তেল কেনা অব্যাহত রাখে ভারত। অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য তো বটেই, বিদেশেও এই তেল রফতানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি।

সমীক্ষায় দেখা যাচ্ছে, ইউরোপের দেশগুলি তেল কেনার প্রশ্নে এতটাই ভারত নির্ভর হয়ে পড়েছে যে, দিনে প্রায় ৩ লক্ষ ৬০ হাজার ব্যারেল তেল ভারত থেকে রফতানি করা হচ্ছে।

বিশেষজ্ঞদের বড় একটা অংশ জানাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্কটটা এখন উভমুখী। রুশ তেলের অভাব পূরণের জন্য তারা যেমন বিকল্প তেল রফতানিকারী দেশের সন্ধান করছে, তেমনই রাশিয়ার দামে অশোধিত তেল কেনার জন্যও তারা উদ্যোগী হয়েছে। ইউরোপের কাছে দু’টি সমস্যারই আশু সমাধান এখন ভারতই।

রাশিয়া থেকে আগেও তেল কিনলেও ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরেই ভ্লাদিমির পুতিনের দেশ থেকে তেল কেনার পরিমাণ বহু গুণ বাড়ায় ভারত। উপসাগরীয় দেশগুলিকে সরিয়ে ভারতে অশোধিত তেল আমদানির ক্ষেত্রে রাশিয়াই শীর্ষ স্থানে উঠে আসে। জ্বালানি সঙ্কটে ভোগা ইউরোপে পরিশোধিত তেল রফতানি করার সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদীর সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Export Europe Russia-Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE