Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Covid Vaccines

১৬ লক্ষ ডোজ় বিদেশে?

তবে এটি এখনও চূড়ান্ত বলে ঘোষণা করেনি বিদেশমন্ত্রক।   

ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ০৪:০৪
Share: Save:

গরিবদের নিখরচায় প্রতিষেধক দেওয়া নিয়ে দেশে চাপ বাড়ছে। তার উপর দেওয়া রয়েছে আন্তর্জাতিক প্রতিশ্রুতি। পথ খুঁজতে আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে বৈঠকে বসল বিদেশমন্ত্রক।

Advertisement

সূত্রের বক্তব্য, আজ বৈঠকে স্থির হয়েছে, ৮.১ লক্ষ ডোজ় বিদেশমন্ত্রককে দেওয়া হবে বিভিন্ন দেশে বিক্রি করার জন্য এবং ৮.১ লক্ষ ডোজ় দেওয়া হবে কূটনৈতিক উপহার হিসাবে প্রতিবেশী রাষ্ট্রগুলিকে দেওয়ার জন্য। তবে এটি এখনও চূড়ান্ত বলে ঘোষণা করেনি বিদেশমন্ত্রক।

প্রধানমন্ত্রী আগেই বলে রেখেছেন, বিশ্বের উপকারে লাগবে ভারতীয় করোনা প্রতিষেধক। কিন্তু দেশের চাহিদা মিটিয়ে তা কী ভাবে, কবে বিভিন্ন দেশকে রফতানি করা সম্ভব হবে, তা নিয়ে দিক-নির্দেশ এখনও চূড়ান্ত নয় বলেই মনে করা হচ্ছে। ব্রাজিলকে কুড়ি লক্ষ ডোজ় করোনা প্রতিষেধক দেওয়া নিয়ে বিতর্ক হয়েছিল গত সপ্তাহে।

সূত্রের খবর, সর্বাগ্রে প্রতিবেশী রাষ্ট্রগুলিকে প্রতিষেধক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গ্যাওয়ালি এসেছিলেন ভারত সফরে। বিদেশমন্ত্রক সূত্রের খবর, তিনি ভারতীয় প্রতিষেধকের বিষয়ে তদ্বির করায় কথা দেওয়া হয়েছে, আগামী সপ্তাহে কিছু প্রতিষেধক পাঠানো হবে। তার পরের ধাপে বাংলাদেশ, ভুটান, মায়ানমার, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মলদ্বীপেও করোনা প্রতিষেধক পাঠানোর কথা। এই দেশগুলিতে প্রথম যে বরাত যাবে, তা দেওয়া হবে সৌজন্য উপহার হিসাবে।

Advertisement

এর পর সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের কাছ থেকে দেশগুলি প্রতিষেধক কিনবে। ইতিমধ্যেই এই সংস্থাগুলির সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মরক্কো এবং দক্ষিণ আফ্রিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.