Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
India-Pakistan Conflict

দিনভর চাপানউতোর, বিকেলে মুক্তির খবর এল অভিনন্দনের

জিও টিভিকে দেওয়া সাক্ষাত্কারে সে দেশের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, সংঘাত এড়াতে যদি অভিনন্দনকে ছাড়তেও হয়, তাতে আপত্তি নেই আমাদের।

পাক পার্লামেন্টে ইমরান খান। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

পাক পার্লামেন্টে ইমরান খান। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:৫৫
Share: Save:

এক কুলভূষণকে নিয়ে টানাপড়েন চলছেই। তার মধ্যে অভিনন্দনকে নিরাপদে ফেরানো যাবে তো? বুধবার থেকেই প্রশ্নটা ঘুরছিল ভারতীয় রাজনৈতিক মহলে। ধন্দ কাটল বৃহস্পতিবার বেলা বাড়তে।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদিও সুখবরের ইঙ্গিত দিয়ে রেখেছিলেন আগেই। সংঘাতে ইতি টানতে এ দিন সকালে প্রথম পদক্ষেপ করে পাকিস্তান। জিও টিভিকে দেওয়া সাক্ষাত্কারে সে দেশের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, সংঘাত এড়াতে যদি অভিনন্দনকে ছাড়তেও হয়, তাতে আপত্তি নেই আমাদের।

তার কয়েক ঘণ্টার মধ্যেই পাক পার্লামেন্টে অভিনন্দনকে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার ওয়াঘা সীমান্ত দিয়ে তাঁকে ভারতে ফেরত পাঠানো হবে বলে জানা গিয়েছে। কিন্তু তার আগে গত ২৪ ঘণ্টায় কী ঘটল, জেনে নিন—

আরও পড়ুন: বালাকোটে জঙ্গি ঘাঁটি ধ্বংসের যথেষ্ট প্রমাণ আছে, বলল ভারতীয় সেনা​

Advertisement

আরও পড়ুন: হাওয়ার গতি উল্টো থাকাতেই পাকিস্তানের হাতে ধরা পড়েন অভিনন্দন

বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার কৃষ্ণঘাটি সেক্টরে গোলাবর্ষণ করে পাক সেনা। তাদের পাল্টা জবাব দেন ভারতীয় জওয়ানরা। দিল্লি সূত্রে বলা হয়, পাকিস্তানের সঙ্গে আলোচনায় আপত্তি নেই। তবে নিঃশর্তে মুক্তি দিতে হবে অভিনন্দনকে। এ ব্যাপারে কোনওরকম আপসে যাবে না ভারত। জিও টিভিকে দেওয়া সাক্ষাত্কারে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরালে যদি ভারত-পাক উত্তেজনা প্রশমিত হয়, তাতে আপত্তি নেই পাকিস্তানের। এ ব্যাপারে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলতে চান ইমরান খান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিয়েতনাম থেকে বলেন, ভারত-পাকিস্তান নিয়ে সুখবর আসবে শীঘ্রই। সংঘাতে ইতি পড়বে। আলাপ-আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তানকে সমঝোতায় আসার প্রস্তাব দেন অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মারিসে পেইনও। পুলওয়ামায় হামলার পর থেকে দুই দেশের সংঘাতের খবর তাঁর কানে এসেছে বলেও লন্ডনে জানান তিনি। তবে সামরিক অভিযান চালিয়ে এই সমস্যার সমাধান হওয়া সম্ভব নয়। তার বদলে আলাপ-আলোচনার মাধ্যমে দুই দেশকে সমঝোতায় আসার পরামর্শ দেন তিনি। কানাডার বিদেশমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডও ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছেন। বুধবার ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছিল পাকিস্তান। যার পর শ্রীনগর, চণ্ডীগড়, লেহ, অমৃতসর, দেহরাদূন সমেত উত্তর ভারতের বেশ কিছু জায়গায় বিমান পরিষেবা সাময়িক বন্ধ ছিল। এই মুহূর্তে বিমান পরিষেবা স্বাভাবিক থাকলেও, দিল্লি-মুম্বই রুটে টিকিটের দাম অনেকটাই বেড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। যাত্রিবাহী বিমান পরিষেবা একেবারেই বন্ধ রাখা হয়েছে পাকিস্তানে। বৃহস্পতিবার সমঝোতা এক্সপ্রেসের পরিষেবাও বন্ধ করে দেয় পাক প্রশাসন। এ দিন সকাল ৮টা নাগাদ লাহৌর থেকে আটারি অভিমুখে রওনা দেওয়ার কথা ছিল ট্রেনটির। পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় সীমান্তে আটকে পড়েছেন বহু মানুষ। সন্ত্রাসবাদী কার্যকলাপে প্রত্যক্ষ ভাবে মদত দিচ্ছে পাকিস্তান। ভারত এর বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাবে। প্রয়োজনে জবাবও দেবে বলে জানান মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শৃঙ্গলা। বুধবার নতুন করে মাসুদ আজহারকে নিষিদ্ধ করতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স। তাদের আবেদন গৃহীত হলে গোটা দুনিয়ায় জঙ্গি হিসাবে চিহ্নিত হবে মাসুদ আজহার। তার সম্পত্তি এবং অস্ত্রভাণ্ডার বাজেয়াপ্ত হবে। বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বসবে। গত ১০ বছরে এই নিয়ে চতুর্থবার মাসুদকে জঙ্গি চিহ্নিত করার আবেদন জমা পড়ল রাষ্ট্রপুঞ্জে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.