Advertisement
১১ মে ২০২৪
China

Indian Army: চিনকে জব্দ করতে জঙ্গি দমনে দক্ষ ১৫ হাজার সেনা মোতায়েন লাদাখে 

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের তৎপরতা দেখে কোনও রকম ঝুঁকি নিতে চায় না সরকার। তাই এ বার আরও বেশি সেনা সেখানে মোতায়েন করা হয়েছে।

লাদাখে উদ্দেশে ভারতীয় সেনার কনভয়। ছবি: পিটিআই।

লাদাখে উদ্দেশে ভারতীয় সেনার কনভয়। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ১৮:৩০
Share: Save:

চিনের ‘দাদাগিরি’ বন্ধ করতে জঙ্গি দমনে দক্ষ সেনার ইউনিটকেই এ বার লাদাখে মোতায়েন করল ভারত। সূত্রের খবর, গত কয়েক মাসে জম্মু-কাশ্মীর থেকে প্রায় ১৫ হাজার সেনা জনওয়ানকে সেখানে মোতায়েন করা হয়েছে।

লাদাখে ভারত-চিন সীমান্তে লাল ফৌজ যাতে তাদের পেশিশক্তির আস্ফালন করতে না পারে, আর যদিও করেও তার যোগ্য জবাব দিতে জঙ্গি দমনে দক্ষ বাহিনীকে মোতায়েন করা হয়েছে বলে ওই সূত্রের খবর। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের তৎপরতা দেখে কোনও রকম ঝুঁকি নিতে চায় না সরকার। তাই এ বার আরও বেশি সেনা সেখানে মোতায়েন করা হয়েছে।

সেনার ১৭ মাউন্টেন স্ট্রাইক কোর-কে আরও বেশি ক্ষমতা দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই কোরের আরও ১০ হাজার সেনা ভারত-চিন সীমান্তে পাঠানো হয়েছে। গত বছর থেকেই লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দু’দেশের মধ্যে দফায় দফায় পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। গলওয়ানে সংঘর্ষের মতো ঘটনা ঘটেছে। সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসেছে ভারত। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। বরং আরও বেশি সেনা মোতায়েনের পথে হেঁটেছে তারা। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পাল্টা সেনার সংখ্যা বাড়িয়েছে ভারতও। যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে মাউন্টেন কোরের পাশাপাশি এ বার জঙ্গি দমনে দক্ষ সেনাও মোতায়েন করল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Indian Army Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE