Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
China

Underwater Drone: লক্ষ্য চিন, ভারত মহাসাগর, দক্ষিণ চিন সাগরের নীচে এ বার নজরদারি ড্রোন মোতায়েন করবে ভারত

যত দিন না দেশীয় প্রযুক্তির ‘আন্ডারওয়াটার ড্রোন’ তৈরি হচ্ছে, তত দিন বিদেশি প্রযুক্তির ড্রোন ব্যবহার করা হতে পারে বলে সেনার এক সূত্রের দাবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৭:২৩
Share: Save:

চিনের উপর নজরদারি আরও বাড়াতে চলেছে ভারত। আকাশপথ, সমুদ্রপথের পাশাপাশি এ বার সমুদ্রের নীচ থেকেও নজরদারি চালানোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ড্রোনের মাধ্যমে এ বার গভীর সমুদ্রেও নজরদারি চালানো হবে বলে সূত্রের খবর। আর সেই ড্রোন মোতায়েন করা হবে ভারত মহাসাগর এবং দক্ষিণ চিন সাগরে।

এই দুই জলপথে চিন নিজেদের দাপট বজায় রাখার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে। চিনের ‘দাদাগিরি’ দমাতে একজোট হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ভারত-সহ কয়েকটি দেশ। চিন যাতে জলপথে হামলা না করতে পারে, আর হামলা করলে তা যেন ভেস্তে দেওয়া যায়, সেই লক্ষ্যেই এই নজরদারি ড্রোনগুলিকে মোতায়েন করা হবে। শুধু নজরদারি চালানোই নয়, প্রয়োজনে হামলাও চালাবে এই ড্রোন।

যত দিন না দেশীয় প্রযুক্তির ‘আন্ডারওয়াটার ড্রোন’ তৈরি হচ্ছে, তত দিন বিদেশি প্রযুক্তির ড্রোন ব্যবহার করা হতে পারে বলে সেনার এক সূত্রের দাবি। প্রাথমিক ভাবে গভীর সমুদ্রে নজরদারির জন্য এই ড্রোনগুলি ব্যবহার হবে। তার পর ধীরে ধীরে হামলা চালানোর জন্য ব্যবহার করা হবে সেগুলিকে।

সমুদ্রে নজরদারি চালানোর জন্য চিন অবশ্য অনেক আগেই ‘আন্ডারওয়াটার ড্রোন’ ব্যবহার শুরু করেছে। দক্ষিণ চিন সাগরে বছর তিনেক আগে নজরদারি চালানোর সময় আমেরিকার নৌবাহিনীর নজরে এসেছিল সেই ড্রোন। অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল সুরেশ বাঙ্গারার দাবি, চিনের নৌসেনা যে এ ধরনের ড্রোন ব্যবহার করে সে সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল ভারতীয় নৌসেনা। প্রথম বার ভারতীয় নৌসেনা ‘আন্ডারওয়াটার ড্রোন’ ব্যবহার করতে চলেছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE