Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

COVID-19 Vaccine: অক্টোবর থেকে ফের বিদেশে টিকা রফতানি করবে ভারত, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ সেপ্টেম্বর ২০২১ ২২:১২


প্রতীকী ছবি।

চলতি বছরের মার্চের পর অক্টোবর থেকে ফের করোনা টিকা রফতানি শুরু করবে নরেন্দ্র মোদী সরকার। সোমবার মোদী সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। তিনি জানান, আগামী মাস থেকে ‘ভ্যাকসিন মৈত্রী’ উদ্যোগের আওতায় বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা পাঠানো হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর দাবি, অক্টোবরে ৩০ কোটির বেশি টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। পাশাপাশি, চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকে দেশে মোট ১০০ কোটি টিকা তৈরি করা হবে। এ দেশে টিকাকরণের পর উদ্বৃত্ত টিকাই বিদেশে রফতানি করা হবে বলেও দাবি তাঁর। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগে বাংলাদেশ, নেপাল, ভুটান শ্রীলঙ্কা, মলদ্বীপের মতো পড়শি দেশের পাশাপাশি উপকৃত হবে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, আফগানিস্তান, মেক্সিকো বা নাইজিরিয়ার মতো দেশও।

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ পর্যন্ত ‘ভ্যাকসিন মৈত্রী’ উদ্যোগের আওতায় বিশ্বের প্রায় ৭০টি দেশে ছ’কোটি ৬০ লক্ষ টিকা পাঠিয়েছে ভারত। তবে দেশে করোনার সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি টিকার জোগান নিয়ে বিভিন্ন রাজ্য সরকার তথা বিরোধীদের তোপের মুখে পড়ে কেন্দ্র। কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে পর্যাপ্ত টিকা দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ ওঠে। ওই আবহে টিকা রফতানি বন্ধ করতে কার্যত বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। তবে এই মুহূর্তে দেশ জুড়ে সংক্রমণ অনেকটাই নিম্নমুখী। সেই সঙ্গে এখনও পর্যন্ত ৮০ কোটি ৮৫ লক্ষ টিকাকরণ হয়ে গিয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এই পরিস্থিতিতে আগামী মাস থেকে টিকা রফতানির ঘোষণা করল কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement