Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vinay Mohan Kwatra

কানাডা-উদ্বেগ আমেরিকাকে জানাল ভারত

কানাডাবাসী খলিস্তানি জঙ্গিদের নিয়ে সম্প্রতি তিক্ত হয়েছে দিল্লি-অটোয়া সম্পর্ক। কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বিদেশসচিব বিনয় কোয়াত্রা।

বিদেশসচিব বিনয় কোয়াত্রা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৭:২৬
Share: Save:

এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণ নিয়ে খলিস্তানি নেতা গুরপতয়ন্ত সিংহ পন্নুনের হুমকির প্রেক্ষিতে এখনও কাউকে গ্রেফতার করেনি কানাডার পুলিশ। তবে এই হুমকির তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন কানাডার পরিবহণমন্ত্রী পাবলো রডরিগেজ়। তাঁর দাবি, ‘‘আমরা সব বিপদের সম্ভাবনাকেই গুরুত্ব দিই। বিশেষত উড়ান সংক্রান্ত বিপদের সম্ভাবনাকে।’’ এই প্রসঙ্গে বিদেশসচিব বিনয় কোয়াত্রা বলেন, ‘‘নিরাপত্তা নিয়ে আমাদের গভীর সমস্যা রয়েছে। আজ আমেরিকার সঙ্গে টু প্লাস টু বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমেরিকাও আমাদের উদ্বেগ বুঝেছে। আমরাও স্পষ্ট জানিয়েছি। আশা করি আপনারা সবাই জানেন যে এক ব্যক্তির কাছ থেকে একটি ভিডিয়ো এসেছে।’’

কানাডা প্রবাসী খলিস্তানি নেতা গুরপতয়ন্ত সিংহ পন্নুন সম্প্রতি অনলাইনে পোস্ট করা একাধিক ভিডিয়োতে শিখদের উদ্দেশে বলেন, ‘‘১৯ নভেম্বরের পরে এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণ করবেন না। আপনাদের জীবন বিপন্ন হতে পারে।’’ ১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়ার মন্ট্রিল-লন্ডন-দিল্লি-মুম্বই পথের উড়ান ‘কণিষ্ক’ অতলান্তিকের উপরে ভেঙে পড়ে। কানাডাবাসী শিখ জঙ্গিদের ঘটানো বিস্ফোরণের জেরেই এই ঘটনা ঘটেছিল। তাতে নিহত হন বিমানের ৩২৯ জন যাত্রীই। তবে গুরপতয়ন্তের দাবি, ‘‘এটা হুমকি নয়। ভারতীয় বাণিজ্য প্রতিষ্ঠানগুলিকে বয়কট করার ডাক।’’

কানাডাবাসী খলিস্তানি জঙ্গিদের নিয়ে সম্প্রতি তিক্ত হয়েছে দিল্লি-অটোয়া সম্পর্ক। কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই অভিযোগের প্রবল প্রতিবাদ জানিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinay Mohan Kwatra canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE