Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Covid Vaccines

টিকা দৌত্যে চিনকে কড়া টক্কর, প্রতিবেশীদের বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ভারত

ইতিমধ্যেই মলদ্বীপ, ভুটান, বাংলাদেশ এবং নেপালে কোভিশিল্ড টিকা পাঠাতে শুরু করেছে ভারত। মায়ানমার এবং সিসিলিকেও বিনামূল্যে টিকা সরববরাহ করা হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ০৯:০০
Share: Save:

টিকা সরবারহ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে আরও এক ধাপ এগলো ভারত। সূত্রের খবর, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনা টিকার কয়েক কোটি ডোজ পাঠাতে পারে ভারত। বিশেষজ্ঞদের মতে, দক্ষিণ এশিয়ায় চিনের প্রভাবকে টক্কর দিতে টিকা দিয়ে প্রতিবেশী দেশগুলোর ‘মন জয়ে’র লক্ষ্যে নেমেছে ভারত।

Advertisement

ইতিমধ্যেই মলদ্বীপ, ভুটান, বাংলাদেশ এবং নেপালে কোভিশিল্ড টিকা পাঠাতে শুরু করেছে ভারত। মায়ানমার এবং সিসিলিকেও বিনামূল্যে টিকা সরববরাহ করা হবে বলে সূত্রের খবর।

ভারতের এই ভূমিকায় যথেষ্টই খুশি নেপাল। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী হৃদয়েশ ত্রিপাঠী বলেন, “ভারত সরকার টিকা সরবরাহ করায় আমরা খুশি।” নেপালের সঙ্গে ভারতের যে টানাপড়েন তৈরি হয়েছিল, এমন পরিস্থিতিতে টিকা সরবরাহে ভারতের ভূমিকায় দু’দেশের সম্পর্ককে মজবুত করবে বলে মনে করছেন বিশেজ্ঞরা। তা ছাড়া করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য চিন যে নেপালকে প্রতিশ্রুতি দিয়েছিল, ভারতের এই ভূমিকায় সেই বিষয়ের উপরও প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, চিন করোনা টিকা দেওয়ার জন্য প্রস্তুত থাকলেও, নেপাল এখনও তাতে সবুজ সঙ্কেত দেয়নি।

বাংলাদেশকেও ১ লক্ষ ১০ হাজার টিকার ডোজ বিনামূল্যে দেওয়ার প্রস্তাব দিয়েছিল চিন। কিন্তু বাংলাদেশ তা খারিজ করে দিয়েছে। পরিবর্তে ভারতের কাছ থেকে জরুরি ভিত্তিতে টিকা নেওয়ার প্রস্তাব দিয়েছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.